Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোন চুক্তি ছাড়াই যুক্তরাজ্যের ইইউ ছাড়া উচিত : ট্রাম্প

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প ফের প্রতিদ্ব›িদ্বতা করবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

আগামী বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রতিদ্ব›িদ্বতা করতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ জন্য আগামী ১৮ জুন তার প্রার্থিতার ঘোষণা দেবেন ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি এ কথা জানান। ট্রাম্প জানান, ১৮ই জুন ফ্লোরিডা অঙ্গরাজ্যের আরল্যান্ডো শহরের আ্যসওয়ে সেন্টারে আয়োজিত এক সমাবেশে তিনি আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। সমাবেশে উপস্থিত থাকবেন, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ অন্যান্যরা। অপর এক খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাজ্য যা করতে চায় তা যদি তারা করতে না পারে তাহলে তাদের উচিত হবে কোনো ধরনের চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়া। সানডে টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প এই মন্তব্য করেন। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির খবরে জানা যায়, সোমবার যুক্তরাজ্যে রাষ্ট্রীয় সফরে যাওয়ার আগে এই মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। ট্রাম্প আরো বলেন, যুক্তরাজ্যের উচিত ব্রেক্সিট পার্টির নেতা নিগেল ফারেজকে আলোচনার টেবিলে আনা।

তিনি বলেন, ‘নিগেল ফারেজ একজন স্মার্ট লোক’। এর আগে ট্রাম্প বলেন, ‘ব্রিটেনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন প্রধানমন্ত্রী হলে ভালো করবেন। তিনি থেরেসা মের স্থলাভিষিক্ত হয়ে ভালোই হবে।’ ব্রিটেনের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্য নজিরবিহীন বলে বর্ণনা করেছেন বিশ্লেষকরা। ট্রাম্প আরো বলেন, ‘আমি সবসময়ই তাঁকে (বরিস জনসন) পছন্দ করি। প্রার্থী হিসেবে তিনি জয়ী হবেন কি না আমি জানি না। কিন্তু আমি মনে করি, তিনি খুবই চমৎকার ও মেধাবী মানুষ।’ সোমবার ব্রিটেনে সরকারি সফর শুরুর প্রাক্কালে ট্রাম্প এ কথা বলেন। সফরকালে তিনি থেরেসা মের সঙ্গে সাক্ষাৎ করবেন। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার চুক্তি বেক্সিট নিয়ে ব্যর্থতার জেরে থেরেসা মে আগামী ৭ জুন পদত্যাগ করতে যাচ্ছেন। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ