Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

রাশিয়ায় আহত ৭৯
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার মধ্যাঞ্চলীয় জারঝিনস্ক শহরের একটি বিস্ফোরক কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ৭৯ জন আহত হয়েছে। এছাড়া ওই কারখানার আশপাশের আরও ১৮০ বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ওই কারখানায় সামরিক বাহিনীর কাজে ব্যবহৃত উচ্চমাত্রার বিস্ফোরক বোমা উৎপাদন ও মজুত করা হতো। ভয়াবহ ওই বিস্ফোরণে জেএসসি ক্রিস্টাল রিসার্স ইনস্টিটিউট প্লান্টের ওই ভবনটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। আরটি।

আকাশেই ধ্বংস
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার রাজধানী দামেস্কের পাশ্ববর্তী এলাকা লক্ষ্য করে ইসরাইলের নিক্ষিপ্ত কয়েকটি ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করে দিয়েছে সিরিয়ার সেনাবাহিনী। দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে গণমাধ্যম জানায়, রোববার ভোরে ইসরাইলের হামলা ব্যর্থ করে দিয়েছে এবং আকাশেই কয়েকটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। সূত্র বলছে, দামেস্ক এলাকার আকাশে ধ্বংসপ্রাপ্ত ক্ষেপণাস্ত্রগুলো ইহুদিবাদী ইসরাইল থেকে ছোড়া হয়েছে। সানা।

৫০ বছর পর
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালে চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা প্রকাশ করেছেন। মূলত এ লক্ষ্যমাত্রাকে সামনে নিয়ে এগোচ্ছে যুক্তরাষ্ট্রের সরকারি-বেসরকারি সংস্থাগুলো। শুক্রবার নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ ও ২০২১ সালে চন্দ্রপৃষ্ঠে যন্ত্রপাতি পাঠানোর পরিকল্পনা করেছে তারা। প্রায় ৫০ বছর পর ২০২৪ সালে মানুষবাহী যান পাঠাতেই এ উদ্যোগ। যন্ত্রপাতি নির্মাণ ও পাঠাতে অ্যাস্ট্রোবোটিক, ইনটিউটিভ মেশিনস ও অরবিট বেয়ন্ড নামে তিনটি বেসরকারি প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়েছে। এএফপি।

গাছের পাতায়
ইনকিলাব ডেস্ক : টাকা খরচের পরিমাণ বেড়ে গেলে বা অহেতুক টাকা খরচ হলে বিরক্তিভরে মানুষ জিজ্ঞেস করে ‘টাকা কি গাছে ধরে?’ জবাবে মাথা দুলিয়ে না বলতে হয় সবাইকে। তবে এমন কথার সঙ্গে নতুন যে কথা যুক্ত হতে যাচ্ছে, ‘সোনা কি গাছে ধরে?’ আর জবাবে বেজার মুখে না নয়, হাসিমুখে হ্যা জানাতে বলেছেন অষ্ট্রেলীয় গবেষকরা। গবেষকরা বলছেন, স্বর্ণ খুঁজতে এখন আর মাটিতে নয় তাকাতে হবে ওপরে। মানে গাছের পাতায়। ওয়েবসাইট।

১০ লাখ পোস্টকার্ড
ইনকিলাব ডেস্ক : ‘জয় শ্রীরাম’ শ্লোগান দিয়ে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আরও আক্রমণের রাস্তায় হাঁটতে চলেছে বিজেপি। বারাকপুর লোকসভা কেন্দ্রের এমপি অর্জুন সিং ১০ লাখ ‘জয় শ্রীরাম’ লেখা পোস্টকার্ড মমতার ঠিকানায় পাঠানোর বার্তা দেওয়ার পরই এ উদ্যোগ শুরু হয়েছে। তবে শুধু তৃণমূলনেত্রীর বাড়িতেই নয়, নবান্নেও পাঠানো হবে সেই পোস্টকার্ড। এবিপি।

নকল বাদশাহ
ইনকিলাব ডেস্ক : নকল বাদশাহ সেজে দেড় বছর ধরে বহু সংস্থার সঙ্গে প্রতারণার অভিযোগে গ্রেফতারকৃত ব্যক্তি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার নাগরিক। আদালতের নির্দেশ অনুযায়ী ১৮ বছরের জেল হয়েছে তার। তার নাম অ্যান্টনি গিগন্যাক। জন্ম কলম্বিয়ায়। কখনও ইঞ্জিনিয়ার সেজে আবার কখনও রিয়্যাল এস্টেটের ডেভেলপার সেজে বিভিন্ন কায়দায় লোক ঠকিয়ে এর আগে বহুবার জেলে গেছে গিগন্যাক। এবার সউদী বাদশাহর বেশ ধরে সে। ওয়েবসাইট।

হামলা থামবে না
ইনকিলাব ডেস্ক : ১৮ বছরের দীর্ঘ লড়াই অবসানে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার পাশাপাশি আফগান সরকার ও বিদেশি উপস্থিতির ওপর হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন এক তালেবান নেতা। মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে প্রদত্ত এক বার্তায় এই সময়েও হামলা অব্যাহত রাখার ইঙ্গিত দিয়েছেন তালেবান নেতা মোল্লা হাইবাতুল্লাহ আখুনজাদা। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ