Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ১২:০৬ এএম

বরিসকে পছন্দ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যের কনজারভেটিভ দলের পরবর্তী প্রধান হিসেবে বরিস জনসনই সবচেয়ে উপযুক্ত ব্যক্তি বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতাসীন টোরি দলের পরবর্তী শীর্ষ নেতাই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে টেরিজা মে-র মেয়াদের বাকি সময় দায়িত্ব পালন করবেন। ব্রেক্সিট নিয়ে নাকানিচুবানি খাওয়া মে চলতি মাসে দায়িত্ব ছাড়ছেন। বিবিসি।

 

ওআইসির নিন্দা
ইনকিলাব ডেস্ক : সংখ্যালঘু মুসলমান জনগোষ্ঠী রোহিঙ্গাদের ওপর নৃশংসতা চালানোর ঘটনায় মিয়ানমার সরকারের প্রতি নিন্দা জানিয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। শনিবার এক বিবৃতিতে সংস্থাটি সামরিক জান্তা নিয়ন্ত্রিত দেশটিকে দ্রুত রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবি জানিয়েছে। মক্কায় অনুষ্ঠিত ওআইসি সম্মেলনে বক্তারা বলেন, মিয়ানমারের উচিৎ তার অধিবাসীদের সুরক্ষা দেয়া। কিন্তু দেশটি তার উল্টো কাজ করছে। রয়টার্স।


মায়ের মুখে গন্ধ
ইনকিলাব ডেস্ক : মায়ের মুখে ইনফেকশন, দুর্গন্ধ। এ জন্য মাকে এক সন্তান ফেলে এসেছেন বৃদ্ধনিবাসে। না, ওই সন্তান অশিক্ষিত কেউ নন। তিনি একটি কোম্পানিতে চাকরি করেন। ফলে শ্যামালা (৪৭) নামের ওই মা এখন একাকী বসবাস করেন বৃদ্ধনিবাসে। এ ঘটনাটি ভারতের ব্যাঙ্গালোরের। সেখানে ভারতীনগরে নিজেদের বাসিতে একমাত্র ছেলে বিকাশ ও পুত্রবধুকে সঙ্গে নিয়ে বসবাস করছিলেন শ্যামালা। ওয়েবসাইট।


মুক্তবাণিজ্য অঞ্চল
ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে বড় মুক্ত বাণিজ্য অঞ্চল হতে যাচ্ছে আফ্রিকা। বৃহস্পতিবার আফ্রিকা মহাদেশে উন্মুক্ত হয় আড়াই ট্রিলিয়ন ডলারের বাণিজ্য অঞ্চল। যেখানে ১২০ কোটি মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে। আফ্রিকা ইউনিয়নের ৫৫ সদস্য দেশের মধ্যে ৫২ সদস্য দেশ এ চুক্তিতে স্বাক্ষর করেছে। আঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্য স¤প্রসারণের প্রত্যাশা সরকারের। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ