Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সন্ত্রাসবাদী কার্যক্রমের বিরুদ্ধে এক হওয়ার আহ্বান সউদী বাদশাহর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

মক্কায় আয়োজিত জিসিসির জরুরি সভায় সউদী আরবের প্রধান শত্রুরাষ্ট্র ইরানকে কঠিন ভাষায় আঘাত করেছেন বাদশাহ সালমান আব্দুল আজিজ। পরমাণু বোমা তৈরির চেষ্টা ও ইরানের ব্যালেস্টিক মিসাইল উৎপাদন মধ্যপ্রাচ্যসহ সমগ্র বিশ্বে অস্থিতিশীলতা সৃষ্টি করছে বলেও দাবি করেন তিনি। এসময় উপস্থিত অন্যান্য আরব রাষ্ট্র প্রধানদের ইরানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান বাদশাহ সালমান। এ খবর দিয়েছে আল-জাজিরা। বৃহ¯পতিবার, সউদী আরবের মক্কা নগরীতে ইরানের সঙ্গে উত্তেজনাকে সামনে রেখে জিসিসিভুক্ত দেশগুলোর জরুরি সভা ডাকেন সউদী বাদশাহ। সম্মেলনের পর একটি বিবৃতি প্রকাশ করা হয়। এতে বলা হয়, সউদীর তেল স্থাপনা ও ট্যাংকারে হামলার পর নিজ স্বার্থ রক্ষার অধিকার সউদী আরবের রয়েছে। তবে ইরানের অন্যতম বন্ধুপ্রতিম রাষ্ট্র ইরাক আরব রাষ্ট্রগুলোকে জানিয়েছে, তেহরানের সঙ্গে সম্পর্ক নিয়ে অন্য রাষ্ট্রগুলোর হস্তক্ষেপ কাম্য নয়। সম্মেলনজুড়ে আরব ও বিশ্বনেতাদের প্রতি বাদশাহ সালমান যে কোনো মূল্যে ইরানকে দমনের আহ্বান জানান। তিনি বলেন, তেহরানের এসব পদক্ষেপ সমুদ্রপথে আন্তর্জাতিক বাণিজ্য ও বিশ্বব্যাপী তেল সরবরাহ ব্যাহত করছে। তিনি ইরানের কর্মকান্ডকে নগ্ন আগ্রাসন হিসেবে আখ্যায়িত করেন। বক্তব্যের এক পর্যায়ে ইরান সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করছে জানিয়ে জিসিসি দেশগুলোকে ইরানের বিরুদ্ধে গুরুত্ব সহকারে কাজ করতে বলেন সউদীর বাদশাহ। আল-জাজিরা।



 

Show all comments
  • saydul Islam ১ জুন, ২০১৯, ১২:৩৫ পিএম says : 0
    ইরান বিষয়ে সওদী আরবের রাজা সালমান বিন আবদুল আজিজ এর ধারনা খুবই দু:খ জনক ইরান মধ্যপ্রাচ্যের আশির্বাদ বরং সওদী আরবের ভুল রাজনৈতিক ধারনা এবং ইহুদিদের সাথে বন্ধুত্ব মুসলমানদের ক্ষতি করছে তথা মধ্যপ্রাচ্যে সকল সমস্যার কারন
    Total Reply(0) Reply
  • MOHAMMED ১ জুন, ২০১৯, ১২:৫৮ পিএম says : 0
    All Muslim should be avoid U.S.A & Israel not Iran .
    Total Reply(0) Reply
  • Md.Jbed Ali khan ১ জুন, ২০১৯, ১:৪১ পিএম says : 0
    Saudi Arab is a doll of U.S.A & ISRAEL .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ