Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১২:০৬ এএম

মমতার ২ বাহিনী
ইনকিলাব ডেস্ক : পশ্চিমবঙ্গে বিজেপিকে রুখতে দুইটি বাহিনী গড়ে তোলার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নৈহাটিতে এক প্রতিবাদ সভা থেকে এই ঘোষণা দেন তৃণমূলের শীর্ষ নেতা। এবারের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ১৮টি। গতবার দলটি মাত্র ২টি আসন পেয়েছিল। এবার লোকসভায় মোট ভোটের ৪৩ শতাংশ পেয়েছে তৃণমূল কংগ্রেস। আর ঘাড়ের কাছে শ্বাস ফেলা বিজেপি ৪০ শতাংশ। এবিপি।


১৪ জন নারী
ইনকিলাব ডেস্ক : নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ২৮ সদস্যের ওই মন্ত্রিসভায় স্থান পেয়েছেন ১৪ জন নারী। দেশটির ইতিহাসে এবারই প্রথম কোনও মন্ত্রিসভায় অর্ধেক নারী সদস্য স্থান পেলেন। ঘোষিত মন্ত্রিসভার ১৪ নারী সদস্যের একজন বিরোধীদলীয় আইনপ্রণেতা। তিনি গুড পার্টির নেত্রী প্যাট্রিসিয়া ডি লিল। অবকাঠামো উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তিনি। রয়টার্স।


আদিবাসী মন্ত্রী
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের মন্ত্রিসভা আনুষ্ঠানিকভাবে শপথ নিয়েছে। কিন্তু এতো মন্ত্রীর ভিড়ে একজন সবার নজর কেড়েছে। তিনি হলেন কেন ওয়েট। কেন ওয়েট হলেন অস্ট্রেলিয়ার প্রথম কোনও আদিবাসী ব্যক্তি যিনি কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভায় স্থান পেলেন। একই সঙ্গে আদিবাসী বিষয়ক মন্ত্রণালয়ের প্রথম আদিবাসী মন্ত্রী হিসেবে নিযুক্ত হলেন। রয়টার্স।


বিশ্বাসযোগ্য নয়
ইনকিলাব ডেস্ক : সউদীর তেল স্থাপনায় হামলার জন্য ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্রের দাবি রাশিয়া বিশ্বাস করে না বলে জানিয়েছেন রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াকভ। ইরানকে দায়ী করে জন বোল্টনের করা অভিযোগ উড়িয়ে দেন তিনি। রুশ বার্তা সংস্থা ¯পুটনিককে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এ সময় বোল্টনের অভিযোগের মৌলিক কাঠামো নিয়েও প্রশ্ন তোলেন উপ-পররাষ্ট্রমন্ত্রী। রয়টার্স।


উড়িয়ে দিল চীন
ইনকিলাব ডেস্ক : ইরান থেকে জ্বালানি তেল কেনার বিষয়ে যুক্তরাষ্ট্রের হুমকি উড়িয়ে দিয়েছে চীন। দেশটি বলেছে, আইন অনুসারে ইরান থেকে তেল কেনার স্বাভাবিক প্রক্রিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের সম্মান দেখানো উচিত। চীন হচ্ছে ইরানি তেলের প্রধান ক্রেতা। স¤প্রতি যুক্তরাষ্ট্র হুঁশিয়ারি উচারণ করেছে যে, চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং যদি ইরানি তেলবাহী জাহাজকে কোনো রকম সেবা দেয় তাহলে শাস্তির মুখে পড়তে হবে। এরপরেই চীন সরকার ওই হুমকির বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখাল। রয়টার্স।


কাবুলে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্রের প্রবেশ পথে আত্মঘাতী বোমা হামলার অন্তত ছয় জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার ক্যাডেটরা বের হওয়ার সময় বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে না পেরে হামলাকারী নিজের কাছে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়। এ সময় অন্তত ৬ জন নিহত হন। এছাড়াও আহত হন আরও ৬ জন। রয়টার্স।

শেয়ার প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিসাই বিশ্বের সবচেয়ে বেশি বেতনভোগী প্রধান নির্বাহীদের একজন। কিন্তু অন্য আর দশজন বিত্তশালী নির্বাহীদের চেয়ে দৃশ্যত তিনি একটু আলাদা। গত বছর গুগল তাকে বড় অঙ্কের স্টক শেয়ার দিতে চাইলেও তিনি তা ফিরিয়ে দিয়েছেন। যুক্তি হিসেবে পিসাই বলেছেন, তিনি ইতিমধ্যেই প্রয়োজনের চেয়ে বেশি অর্থ বেতন পান। সুতরাং, নতুন করে মোটা অঙ্কের শেয়ার তার প্রয়োজন নেই! ব্লমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ