Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

১৩ দফা মক্কা ঘোষণার মধ্যদিয়ে সমাপ্ত হল চারদিনব্যাপী রাবেতা আল আলম আল ইসলামীর আন্তর্জাতিক সম্মেলন

বিশেষ সংবাদদাতা কক্সবাজার | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ৩:০০ পিএম
 
বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় রাবেতা সম্মেলনের আহ্বান কার্যকর হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন মুসলিম বিশ্বের বিশেষজ্ঞরা। পবিত্র মক্কা নগরীতে অনুষ্ঠি চারদিনব্যাপী রাবেতা আল আলম আল ইসলামী আন্তর্জাতিক সম্মেলন ইসলামী বিশেষজ্ঞরা এ আশাবাদ ব্যাক্ত করেন। 
 
জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে সুপারিশ করে মুসলিম বিশ্বের নানা সংকট নিরসনে ১৩ দফা চার্ট অব মক্কা’ বা মক্কা সনদ ঘোষণার মধ্যদিয়ে সমাপ্ত হল পবিত্র মক্কা নগরীতে অনুষ্ঠি চারদিনব্যাপী রাবেতা আল আলম আল ইসলামীর আন্তর্জাতিক সম্মেলন।
 
রাবেতা আল-আলম আল-ইসলামির (মুসলিম ওয়ার্ল্ড লিগ) মধ্যপন্থা ও পরিমিতিবোধ শীর্ষক চারদিন ব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের শেষ দিন (৩০ মে) ‘চার্ট অব মক্কা’ বা মক্কা ঘোষণা মধ্যদিয়ে শেষ হয়। এতে বিশ্ববাসীর প্রতি শান্তি প্রীয় ও পরমতসহিষ্ণু হওয়ার আহ্বান জানিয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রস্তাবনা গ্রহণ করা হয়। 
 
ওই প্রস্তাবসমুহ রাবেতার জেনারেল সেক্রেটারি ড. মুহাম্মাদ বিন আবদুল করিম আল ইসা নেতৃত্বে রাবেতার বিশেষ প্রতিনিধি দল তা মহামান্য বাদশাহ সালমান বিন আবদুল আজিজের কাছে হস্তান্তর করে। 
 
আজ (শুক্রবার ৩১ মে) থেকে শুরু হওয়া মুনাজ্জামাতু আত তাওয়ানি আল ইসলামি বা ওআইসির ১৪ তম অনুষ্ঠিতব্য মুসলিম বিশ্বের পররাষ্ট্রমন্ত্রীদের আন্তর্জাতিক সম্মেলনে তা উত্থাপন করা হবে। 
 
এতে পবিত্র কোরআন ও সুন্নাহর আলোকে ইসলামের মূলভাব অক্ষুণ্ন রেখে পরমতসহিষ্ণু, উদার ও পরিমিতিবোধ সম্পন্ন হওয়ার আহ্বান জানানো হয়। সমাজে বসবাসরত ভিন্নধর্মাবলম্বীদের সঙ্গে সহাবস্থান, উদারতা, সৌহার্দ্যময় সম্পর্ক তৈরির তাকিদ দেওয়া হয়।
 
উগ্রতা, সংহিংসতাসহ ও পরিবেশ অস্থিতিশীল করে এমন কাজ পরিহারের আবেদন জানানো হয়। সর্বোপরি বিশ্বে শান্তি-সম্প্রীতি ও সৌহার্দময় সহাবস্থান গড়তে মুসলিম সমাজের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়। 
সম্মেলনে অংশ গ্রহণকারী মুসলিম বিশ্বের আমন্ত্রিত ইসলামিক স্কলার, আলেম, মুফতি ও গবেষকরা বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় মক্কা সম্মেলনের আহবান কার্যকর হবে এমনটিই প্রত্যাশা করেছেন।

 

  2Attached Images

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ