Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আর্সেনালকে উড়িয়ে ইউরোপা লিগ শিরোপা চেলসির

উয়েফা ইউরোপা লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ৩:০৩ এএম | আপডেট : ৩:১২ এএম, ৩০ মে, ২০১৯

প্রথমার্ধ ছিল এলোমেলো ফুটবলের প্রদর্শনী। দ্বিতীয়ার্ধে দুর্দান্ত ফুটবলে ব্যবধান গড়ে দিলেন অলিভিয়ে জিরুদ, এডেন হ্যাজার্ড ও পেদ্রো রদ্রিগুয়েজ। নগর প্রতিদ্বন্দ্বী আর্সেনালের স্বপ্ন ভেঙে উয়েফা ইউরোপা লিগের শিরোপা জিতে নিলো চেলসি।

নিজেদের শহর লন্ডন থেকে আড়াই হাজার মাইল দূরে আজারবাইজানের রাজধানী বাকুর অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ডার্বি ম্যাচে উনাই এমিরির দলকে ৪-১ গোলে উড়িয়ে দেয় মাউরিসিও সারির চেলসি। ‘ব্লুজ’ খ্যাত দলটির হয়ে জোড়া গোল করেন হ্যাজার্ড। প্রতিযোগিতায় এটি তাদের দ্বিতীয় শিরোপা। এই পরাজয়ে আসছে মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সব রাস্তা বন্ধ হয়ে গেল আর্সেনালের।

ম্যাচের শুরুতে দুই দলই অগোছালো ফুটবল খেলতে থাকে। এর মাঝেই ১৮তম মিনিটে আলেক্সান্ডার লাকাজেত্তির পেনাল্টি আবেদন নাকচ করে দের রেফারি। ২৫ গজ দূর থেকে নেওয়া আর্সেনাল মিডফিল্ডার গ্রেনিথ জাকার বুলেট গতির শট ক্রসবারে আলতো ছোঁয়া দিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়।

তবে সময় গড়ানোর সাথে সাথে নিজেদের গুছিয়ে নিতে থাকে চেলসি। ৩৪তম মিনিটে ডি বক্সের ঠিক বাইরে থেকে নেওয়া জিরুদের শট বামে ঝাঁপিয়ে রক্ষা করেন গোলরক্ষক পিটার চেক।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আর্সেনালকে চেপে ধরে চেলসি। ফলও মেলে দ্রুত। ৪৯তম মিনিটে বাম প্রান্ত থেকে এমারসনের ক্রসে দারুণ হেডে বল জালে জড়ান জিরুদ। এর মাধ্যেমে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের লুকা জভিচকে ছাড়িয়ে ১১ গোল নিয়ে আসরের সর্বোচ্চ গোলদাতা বনে যান ফরাসি বিশ^কাপজয়ী স্ট্রাইকার।

এরপর ১২ মিনিটের ব্যবধানে দেখা মেলে চার গোলের। ৬০তম মিনিটে গোছালো আক্রমণে বাম প্রান্ত থেকে হ্যাজার্ডের বাড়ানো বল দূরের পোস্ট দিয়ে জালে পাঠিয়ে দেন পেদ্রো।

৬৫তম মিনিটে স্পটকিক থেকে স্কোরলাইন ৩-০ করেন হ্যাজার্ড । ডি বক্সে জিরুদকে আর্সেনাল ডিফেন্ডার মেইটল্যান্ড-নিলস ফাউল করলে পেনাল্টিটি পায় চেলসি।

চার মিনিট বাদে ডি বক্সের বাইরে থেকে নেওয়া বদলি খেলোয়াড় অ্যালেক্স আইয়োবির বুলেট গতির শটে ব্যবধান কমায় আর্সেনাল। ম্যাচে ফেরার স্বপ্ন দেখে ‘গানার্স’ খ্যাত দলটি। কিন্তু মিনিটের কাটা তিন বার ঘুরে না আসতেই সেই স্বপ্নে জল ঢেলে দেন হ্যাজার্ড।

জিরুদের বাড়ানো বল ধরে মৌসুমের ২১তম গোল করেন বেলজিয়ান মিডফিল্ডার। এটিই হতে পারে চেলসির হয়ে তার শেষ ম্যাচ। ২৮ বছর বয়সীর রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া নিয়ে গুঞ্জন রয়েছে।
বাকি সময়ে ৩৭ বছর বয়সী গোলরক্ষক চেক হ্যাজার্ড ও উইলিয়ানকে গোলবঞ্চিত করলে ব্যবধান আর বাড়েনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ