Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আস্থা ভোটে হেরে বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:০৫ এএম

অস্ট্রিয়ার পার্লামেন্টের বিশেষ অধিবেশনের আস্থা ভোটে হেরে যাওয়ায় দেশটির চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জকে দায়িত্ব থেকে বরখাস্ত করা হয়েছে এবং ভাইস-চ্যান্সেলর হার্টউইগ লোগারকে চ্যান্সেলরের দায়িত্ব দেওয়া হয়েছে। সোমবার (২৭ মে) সেবিস্তায়েনের নিজের জোট ফ্রিডম পার্টি ও বিরোধী দল সোশ্যাল ডেমোক্র্যাট তার বিরুদ্ধে আনা অনাস্থা ভোটে সমর্থন দিয়েছে। খবর বিবিসি।

ব্রিটিশ সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের তথ্য মতে, গোপন ভিডিও ফাঁস হয়ে যাওয়ার পর ফ্রিডম পার্টি এই রাজনৈতিক কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ে। ফলে সেবাস্তিয়ানের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা ভোটের প্রস্তাব আনা হয়।

গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে প্রেসিডেন্ট আলেক্সান্দার ভ্যান ডার বেলেন বলেন, সংবিধান অনুযায়ী অন্তর্র্বতী সময়ের জন্য রাষ্ট্রের শূন্য পদ পূরণ করা হয়েছে এবং পরবর্তী চ্যান্সেলর নিয়োগের আগ পর্যন্ত মন্ত্রীদের দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি। এছাড়াও মঙ্গলবার (২৮ মে) অস্ট্রিয়া সরকারের আনুষ্ঠানিক বিলুপ্তি ঘোষণা করা হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ের মধ্যে অস্ট্রিয়ার ইতিহাসে এই প্রথম কোনো চ্যান্সেলর আস্থা ভোটে হেরে গিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ