Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশাল গ্লোবাল ইউনিভার্সিটির ভিসি ড. আনিসুজ্জামান

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ৭:১৮ পিএম

বরিশালের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্লোবাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভাইস চ্যান্সেলর নিযুক্ত হয়েছেন দার্শনিক অধ্যাপক ড. আনিসুজ্জামান। বিশ্ববিদ্যালয় সমূহের চ্যান্সেলর প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ এই নিয়োগ দিয়েছেন। শিক্ষা মন্ত্রাণালয়ের উপ সচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে এই নিয়োগের তথ্য নিশ্চিত করা হয়েছে। 

অধ্যাপক ড. আনিসুজ্জামান বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সুপারনিউমারারি প্রফেসর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭২ সালে দর্শনে অনার্স এবং ১৯৭৩ সালে মাস্টার্স করেন। ১৯৮১ সালে এম.ফিল করার পর তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে দার্শনিক নৃতত্তে¡র উপর ১৯৮৮ সালে পি.এইচ.ডি ডিগ্রি অর্জন করেন।
তিনি ১৯৯৪ সালে তুলনামূলক ধর্মতত্তে¡র উপর যুক্তরাষ্ট্রের অ্যান্ডরুজ বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরেট পর্যায়ে গবেষণা করেন। তিনি ১৯৯৭-৯৮ সেশনে পুনরায় লন্ডন বিশ্ববিদ্যালয়ের কিংস কলেজে তুলনামূলক ধর্ম ও দার্শনিক নৃতত্তে¡র উপর ডক্টরেট-পরবর্তী গবেষণা সম্পন্ন করেন।
প্রাচ্য ও পাশ্চাত্য দর্শনের বিভিন্ন শাখা, তুলনামূলক ধর্মতত্ত¡, বাংলাদেশের সমাজ, সামাজিক অবস্থা, তরুণ প্রজন্ম, ফকির লালন সাঁইর জীবন দর্শন সহ সামাজিক ও মানবিক বিদ্যার বিভিন্ন শাখায় তিনি অনেক কাজ করেছেন। তিনি বেশ কয়েকটি গ্রন্থের অনুবাদক, সম্পাদক ও অসংখ্য গবেষণামূলক প্রবন্ধের লেখক। ড. আনিসুজ্জামান বেশ কয়েকটি গবেষণা পত্রের সম্পাদক। ভারতের সর্বোচ্চ ধর্মীয় উপাধি ‘নিম্বার্ক রত্ন’ লাভ করেছেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্লোবাল ইউনিভার্সিটি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ