Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বৃথা গেল মুশফিকের লড়াই

ভারতের কাছে ৯৫ রানের হারে প্রস্তুতি শেষ বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:৩৩ এএম

বড় লক্ষ্য তাড়ায় প্রয়োজন ছিল বড় কোন জুটির। সেই শর্ত পূরণ করতে ব্যর্থ না হলেও ছিল না নিয়মিত। শেষ দিকে কিছুটা আশা দেখাচ্ছিলেন মিরাজ-সাইফউদ্দিন। তবে সাইফের বিদায়ে সেই আশাও শেষ। চাহালের বলে যাদবের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ১৮ রানে।

একটু পর রান আউটের ফাঁদে পরেন মিরাজও। ২৭ রানে তার বিদায়ের সঙ্গেই ৯৫ রানের হার দিয়ে শেষ হলো বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি। ৩৬০ রানের জবাবে ৩ বল আগেই মাশরাফির দল থামে ২৬৪ রানে।

ব্যর্থ মোসাদ্দেক-সাব্বির

এসেই আউট হয়েছিলেন মোসাদ্দেক। সাব্বির দৃষ্টিকটু বোল্ড হলেন ১২ বলে ৭ রান করে। ৫ উইকেটে ২১৬ থেকে মুহূর্তেই ৮ উইকেটে ২১৬।

সেঞ্চুরি হলো না মুশফিকের

জোড়া আউটের মড়ক লেগেছে বাংলাদেশের ইনিংসে। এবার ৯৪ বলে ৮ চার ও ২ ছয়ে ৯০ রান করে  মুশফিকুর রহিমের বোল্ড হয়ে যাওয়ার পরের বলেই মোসাদ্দেককে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন কূরদীপ। স্কোর - ৭ উইকেটে ২১৬। 

দলকে চাপে রেখে গেলেন মাহমুদউল্লাহ

মুশফিকের সঙ্গে জুটিটা (২০) লম্বা করতে পারলেন না মাহমুদউল্লাহ। কুলদীপ যাদবের বলে বোল্ড হয়ে ফিরলেন তিনি। বাংলাদেশের সংগ্রহ ৩৮ ওভারে ৫ উইকেটে ২০১ । জয়ের জন্য ১২ ওভারে দরকার ১৬১ রান।

দিনের আরেক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ৪২২ রানের লক্ষ্যে ব্যাট করছে নিউজিল্যান্ড। এখন পর্যন্ত কিউইদের সংগ্রহ ৩৮ ওভারে ৫ উইকেটে ২৫১। 

এবার চাহালের জোড়া আঘাত

জুটিটা জমেছিল বেশ। কিন্তু হঠাৎই উইকেট ছেড়ে তেড়েফুঁড়ে এসে মারতে গিয়ে যোগেন্দ্র চাহালের বলে স্টাম্ড আউট হয়ে যান লিটন। বিচ্ছিন্ন হয় তৃতীয় উইকেটে ১২০ রানের জুটি। চাহালের ঠিক পরের বলেই লেগ বিফোর হয়ে সাজঘরে ফেরেন মোহাম্মাদ মিথুন। ২ উইকেটে ১৬৯ থেকে মুহূর্তেই ৪ উইকেটে ১৬৯। মুশফিকের (৭৫ বলে ৬৪) সঙ্গে এসে যোগ দিযেছেন মাহমুদউল্লাহ।

দিনের আরেক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ৪২২ রানের লক্ষ্যে ব্যাট করছে নিউজিল্যান্ড। এখন পর্যন্ত কিউইদের সংগ্রহ ৩৩ ওভারে ৪ উইকেটে ২২০। 

মুশফিক-লিটনের ব্যাটে বাংলাদেশের প্রতিরোধ

মুশফিকুর রহিম আর লিটন দাসের ব্যাটে প্রতিরোধ গড়ে তুলেছে বাংলাদেশ। দু’জনেই তুলে নিয়েছেন ফিপটি। মুশফিক অপরাজিত ৫১ রানে, ঝড়ো ফিফটি তুলে বাট করছেন লিটন (৭১)।

২৯ ওভার শেষে দুই উইকেট হারানো বাংলাদেশের সংগ্রহ ১৫৯। 

৩৬০ রানের বিশাল লক্ষ্যে ৪৯ রানের জুটিতে শুরুটা ভালোই ছিল বাংলাদেশের। জাসপ্রিত বুমরার টানা দুই বলে দুই উইকেট বাংলাদেশকে মুহূর্তেই ঠেলে দেয় বড় ধরণের চাপে। উইকেটে পিছনে ক্যাচ দিয়ে ফিরেন সৌম্য সরকার (২৫)। পরের ইয়োর্কার বলে বোল্ড সাকিব। বাংলাদেশের সংগ্রহ ১০ ওভারে ২ উইকেটে ৪৯ রান।

বাংলাদেশের লক্ষ্য ৩৬০

লোকেশ রাহুল ও এমএস ধোনির ঝড়ো শতকে বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে ৩৬০ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছে ভারত।

শেষ ওভারে আউট হওয়ার আগে ৭৮ বলে আট চার ও সাত ছক্কায় ১১৩ রান করেন ধোনি।

বাংলাদেশের হয়ে নয়জন করেছেন বোলিং প্রাকটিস। আট ওভার করে বল করেছেন মুস্তাফিজ ও রুবেল। ছয় ওভার করে করেছেন মাশরাফি, সাকিব ও সাইফউদ্দিন। ওভারপ্রতি সবচেয়ে খরুচে ছিলেন আবু জায়েদ, ৩ ওভারে দিয়েছেন ৪১ রান। খরুচে বোলিংয়ে দুটি করে উইকেট নিয়েছেন রুবেল ও সাকিব। 

নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩৫৯ রান করে ভারত।

জুটি বিচ্ছিন্ন করলেন সাব্বির

লোকেশ রাহুলকে ফিরিয়ে ১৬৪ রানের জুটি বিচ্ছিন্ন করলেন অনিয়মিত বোলার সাব্বির রহমান। বোল্ড হওয়ার আগে ৯৯ বলে ১২টি চার ও চার ছক্কায় ১০৮ করেন রাহুল।ভারতের সংগ্রহ ৪৪ ওভারে ৫ উইকেটে ১৬৮ রান। ৫৯ বলে ৬৮ রানে অপরাজিত আছেন ধোনি। তার সাথে এসে যোগ দিয়েছেন হার্দিক পান্ডিয়া। 

রাহুলের শতক, বিশাল সংগ্রহের পথে ভারত

৯৪ বলে ১২টি চার ও ৩ ছক্কায় শতক হাঁকিয়েছেন লোকেশ রাহুল। সঙ্গি এমএস ধোনিও আছেন খুঁনে মেজাজে। ভারত উইকেটকিপার ব্যাটে আছেন ৫৫ বলে ৬৫ রানে। দু’জনে গড়েছেন অবিচ্ছিন্ন ১৫৪ রানের জুটি। ভারতও রয়েছে বিশাল সংগ্রহের পথে। এই পর্যন্ত তাদের সংগ্রহ ৪১.১ ওভারে ৪ উইকেটে ২৫৬ রান।

আবারও রুবেলের আঘাত

রাহুল-শংকর জুটি ২০ পেরুতে দিলেন না রুবেল হোসেন। মুস্তাফিজের হাতে শংকরকে (২) ক্যাচে পরিণত করেন রুবেল। ভারতের সংগ্রহ ২৩ ওভারে ৪ উইকেটে ১১১ রান।

সাইফউদ্দিন ফেরালেন কোহলিকে

সময় গড়ানোর সাথে সাথে ভয়ঙ্কর হয়ে উঠতে থাকা বিরাট কোহলিকে (৪৭) বোল্ড করে সাজঘরে ফিরিয়েছেন মোহাম্মাদ সাইফউদ্দিন। লোকেশ রাহুলের সঙ্গে যোগ দিয়েছেন বিজয় সংকর। ভারতের সংগ্রহ ১৯ ওভারে ৩ উইকেটে ৮৩ রান।

এসেই ব্রেক থ্রু আনলেন রুবেল

রোহিত শর্মা ও বিরাট কোহলির জুটি চোখ রাঙাচ্ছিল বাংলাদেশকে। রুবেল হোসেন বোলিংয়ে এসেই তৃতীয় বলে রোহিতকে (১৯) ইনসাইড এজ বোল্ড করেন, বিচ্ছিন্ন হয় দ্বিতীয় উইকেটে ৪৫ রানের জুটি

কোহলির সঙ্গে যোগ দিযেছেন লোকেশ রাহুল। ভারতের সংগ্রহ ১৪ ওভারে ২ উইকেটে ৫০ রান। 

শুরুতেই-মুস্তাফিজের-আঘাত

বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগে আজ শেষবারের মত প্রস্তুতি ম্যাচে অংশ নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে ভারতের বিপক্ষে অনুষ্ঠিত সেই ম্যাচে টস জিতে ফিল্ডিং বেছে নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। কিন্তু মাত্র ২ বল মাঠে গড়ানোর পর হানা দেয় বৃষ্টি। ২০ মিনিট মত খেলা বন্ধ ছিল। ফিরে এসে তৃতীয় ওভারেই শেখর ধাওয়ানকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন মুস্তাফিজুর রহমান। ভারতের দলীয় সংগ্রহ ১ উইকেটে ৫।

বৃষ্টি মাথায় নিয়েই শুরু বাংলাদেশ-ভারত ম্যাচ

একই মাঠে গত রোববার পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম প্রস্তুতি ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। অন্যদিকে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৬ উইকেটে পরাজিত হয় টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ভারত।

গত কয়েকদিন পিচ ঢাকা থাকায় প্রথমে বোলাররা সুবিধা পেতে পারেন, এমন চিন্তা থেকেই ফিল্ডিং বেছে নিয়েছেন টাইগার দলপতি। প্রতিপক্ষ অধিনায়ক বিরাট কোহলিও জানান, টস জিতলে তিনিও বল বেছে নিতেন।

কাধের ইনজুরি থেকে কাটিয়ে উঠতে পারেননি ভারতের স্পিনার কেদার যাদব, তবে চোট কাটিয়ে বিজয় শংকর দলে ফিরেছেন বলে জানান কোহলি। বিশ্বকাপ দলে থাকা বাকি ১৪ খেলোয়াড় খেলবেন এই প্রস্তুতি ম্যাচে। বাংলাদেশও পুরো ১৫ জনের দল নিয়ে মাঠে নামছে শেষবারের মত নিজেদের শানিয়ে নিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ