Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:০৫ এএম

৪২ লাশ উদ্ধার

ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের মানাউস শহরের চারটি কারাগার থেকে কমপক্ষে ৪২ জন বন্দির লাশ উদ্ধার করা হয়েছে। সোমবার নিয়মিত পরিদর্শন কর্মসূচি চালাতে গিয়ে লাশগুলোর সন্ধান পায় কারাগারের কর্মীরা। কারাগারে প্রতিদ্ব›দ্বী গ্যাংগুলোর মধ্যে সংঘর্ষে ১৫ জন নিহত হওয়ার একদিন পরই নতুন করে প্রাণহানি হলো। সহিংসতা মোকাবিলায় মানাউসে একটি কেন্দ্রীয় টাস্কফোর্স দল পাঠানো হয়েছে। রয়টার্স।

ক্ষমা চাইল ইথিওপিয়া
ইনকিলাব ডেস্ক : ওয়েবসাইটে প্রকাশিত আফ্রিকার একটি মানচিত্রে প্রতিবেশী সোমালিয়াকে নিজেদের সীমান্তভুক্ত দেখানোর পর ঘটনার জন্য ক্ষমা চেয়েছে ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবিসি জানিয়েছে, মানচিত্রটিতে সোমালিয়াকে পুরোপুরি মুছে দেওয়া হয়েছে, কিন্তু স্বঘোষিত রাষ্ট্র সোমালিল্যান্ডকে দেখানো হয়েছে। সোমালিল্যান্ড আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোনো দেশ নয়।এ ঘটনার পর সোমবার এক বিবৃতিতে ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “এই ঘটনা কোনো বিভ্রান্তি এবং ভুলবোঝাবুঝির কারণ হলে আমরা তার জন্য আন্তরিকভাবে দুঃখিত।” বিবিসি।

ভাবী-ভাতিজির লাশ
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটকের ভাবি ও ভাতিজির পচাগলা লাশ তাদের বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। সোমবার দুপুরে আসানসোল শহরের হিন্দুস্তান পার্ক এলাকার বাড়ি থেকে লাশ দুটি উদ্ধার করা হয়। প্রতিবেশীরা পুলিশকে ওই বাড়ি থেকে পচা গন্ধ আসার কথা জানানোর পর পুলিশ বাড়ির দরজা ভেঙে লাশ দুটি উদ্ধার করে। লাশ দুটি জয়শ্রী ঘটক (৬৫) ও তার কন্যা কস্তুরি ঘটকের (৩৫) বলে শনাক্ত করা হয়েছে। এবিপি, এনডিটিভি।

৩০ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ কঙ্গোতে নৌকাডুবিতে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। দেশটির পশ্চিমে লেক মাই এনদোম্বিতে এ ঘটনা ঘটেছে। শনিবার মাই-এনদোম্বো প্রদেশের রাজধানী ইনোঙ্গো থেকে যাত্রীরা বোলিওয়াঙ্গাতে যাচ্ছিল। নৌযানটিতে চার শতাধিক যাত্রী ছিল । এদের মধ্যে ১৭০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছে দুই শতাধিক। বিবিসি।

স্পিকার নির্বাচিত
ইনকিলাব ডেস্ক : ইরানের পার্লামেন্টের স্পিকার হিসেবে আবারো নির্বাচিত হয়েছে আলী লারিজানি। দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটে আইনপ্রণেতারা তাকে স্পিকার হিসেবে নির্বাচিত করেন। ২৯০ আসনবিশিষ্ট ইরানি পার্লামেন্টের ১৫৫ সদস্য লারিজানিকে ভোট দেন। অন্যদিকে ১০৫ ভোট পান তার প্রধান প্রতিদ্ব›দ্বী মোহাম্মদ রেজা। ইরনা।

মদপানে প্রাণহানি ১০
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশের বারাবংকি জেলার রামনগরে ভেজাল মদপানে একই পরিবারের চার জনসহ ১০ জনের প্রাণহানি হয়েছে। সোমবার রাতের এ ঘটনা ঘটনায় আরও কয়েকজনকে আশংকাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। দেশটির পুলিশ জানিয়েছে, রামনগর এলাকায় শুল্ক বিভাগ অনুমোদিত একটি দোকান থেকে সোমবার রাতে কেনা দেশি মদ পান করে গুরুতর অসুস্থ হয়ে পড়েন বেশ কয়েকজন। দ্রুত তাদের রামনগর কমিউনিটি হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হয়। সেখানে ১০ জন মারা
যান। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ