Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩ জুনের ছুটি নিয়ে সিদ্ধান্ত হয়নি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৯, ১২:০৩ এএম

এবার রমজানের ঈদে টানা নয় দিনের ছুটির জন্য নির্বাহী আদেশে এক দিন ছুটি প্রয়োজন। সেটা হবে কি না, তা নিয়েই এখন আলোচনা সরকারি কর্মচারীদের মধ্যে। সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের এ বিষয়ে সিদ্ধান্ত জানতে আগ্রহী লক্ষ্য করা গেলেও গতকাল সোমবার মন্ত্রিসভা বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম তাদের জন্য কোনো সুখবর শোনানে পারেননি।
শব-ই কদরের পরের দিন আগামী ৩ জুন ছুটি ঘোষণা হলে এবারের রমজানের ঈদে টানা নয় দিনের ছুটি পাবেন সরকারি চাকরিজীবীরা। ২০১৯ সালের বর্ষপঞ্জি অনুযায়ী, রমজান মাস ২৯ দিন ধরে নিয়ে ৪, ৫ ও ৬ জুন ঈদুল ফিতরের ছুটি। রমজান ৩০টি হলে ঈদ হবে ৬ জুন, সেক্ষেত্রে ৭ জুনও ঈদের ছুটি থাকবে। ৫ জুন ঈদ হলে তিন দিনের ঈদের ছুটির সঙ্গে দুই দিনের সাপ্তাহিক ছুটি মিলিয়ে ৪ থেকে ৮ জুন টানা পাঁচ দিন ছুটি পাওয়া যাবে। ৪ জুন ঈদের ছুটি শুরুর আগে ২ জুন থাকবে শব-ই কদরের ছুটি। এরপর ৩ জুন শুধু অফিস খোলা। প্রধানমন্ত্রী নির্বাহী আদেশে ওই দিন ছুটি ঘোষণা করলে টানা নয় দিনের ছুটি মিলে যাবে সরকারি চাকরিজীবীদের। ২০১৬ সালে রমজানের ঈদের সময় প্রধানমন্ত্রী একদিন ছুটি ঘোষণা করায় টানা নয় দিনের ছুটি পেয়েছিলেন সরকারি চাকরি জীবিরা। এবারও সেই আশায় রয়েছেন তারা।
গতকাল সামবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত জানানোর সময় মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সাংবাদিকদের প্রশ্নে বলেন, এটা (ছুটি) নিয়ে (মন্ত্রিসভা বৈঠকে) আলোচনা হয়নি। আমার মনে হয়, এটা সামারির মাধ্যমে নিষ্পত্তি হবে, যদি হয় আর কী। ৩ জুন ছুটি ঘোষণার সম্ভাবনা আছে কি না- এই প্রশ্নে শফিউল বলেন, এখনও কোনো আলোচনা শুনিনি। প্রধানমন্ত্রী আজ মঙ্গলবার বিদেশে যাওয়ার পর ছুটির সিদ্ধান্ত কীভাবে হবে- একজন সাংবাদিকের এ প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখন প্রধানমন্ত্রী বিদেশে থাকলেও কাজ করেন। এটা ইন্টারনেটের যুগ, ফাইল মেইলে চলে যায়, মেইলে চলে আসে, কোনো সমস্যা হয় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩ জুনের ছুটি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ