Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ১২:০৫ এএম

হুয়াওয়ের অ্যান্ড্রয়েড
ইনকিলাব ডেস্ক : চীনা স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ব্যবহার সীমিত করে দিল গুগল। গুগল পরিচালিত অপারেটিং সিস্টেমটির নতুন বেশ কিছু আপডেট পাবে না হুয়াওয়ে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করেছে। এরপরই এমন পদক্ষেপ নিল গুগল। খবরে বলা হয়, গুগলের এই পদক্ষেপের কারণে হুয়াওয়ের স্মার্টফোনগুলো গুগলের অপারেটিং সিস্টেমটির নতুন বেশ কয়েকটি আপডেট পাবে না। এছাড়া, হুয়াওয়ে গুগলের একাধিক অ্যাপও ব্যবহার করতে পারবে না। বিবিসি।

৩০০ স্থাপনায়
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের হুতি বিদ্রোহীরা বলেছেন, গত সপ্তাহে পাম্পিং স্টেশনে হামলার মাধ্যমে সউদী আরবে তাদের সামরিক অভিযান শুরু। এসময় তিন শতাধিক গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনায় হামলা চালানো হবে বলেও হুমকি দিয়েছে তারা। সামরিক সূত্রের বরাতে হুতি নিয়ন্ত্রিত এসএবিএ সংবাদ সংস্থা এ তথ্য জানিয়েছে। সউদীআরব ও সংযুক্ত আরব আমিরাতের ইয়েমেনের ঘাঁটিসহ গুরুত্বপূর্ণ সামরিক প্রধান কার্যালয় ও স্থাপনাকে হামলার নিশানা করা হবে বলে হুতিরা জানিয়েছেন। রয়টার্স।


দলিত হওয়ায়
ইনকিলাব ডেস্ক : ভারতের গুজরাটে চেয়ারে বসার অপরাধে সমাজের উঁচু শ্রেণির লোকজন জিতেন্দ্র (২১) নামে এক দলিত স¤প্রদায়ের যুবককে পিটিয়ে হত্যা করেছে। গুজরাটের প্রত্যন্ত কোত গ্রামে বিয়ের অনুষ্ঠানে এ ঘটনা ঘটে। ঘটনাটি গত মাসের শেষের দিকে ঘটলেও গণমাধ্যমে বিষয়টি প্রকাশ পেয়েছে রোববার। ২৬ এপ্রিল ওই বিয়ের অনুষ্ঠানে চেয়ারে বসে খাবার খাওয়ার সময় কয়েকশ মানুষের সামনে দলিত ওই যুবককে ধরে উঁচু বর্ণের লোকজন বেধড়ক পিটুনি দিলেও কেউ তাকে বাঁচাতে এগিয়ে আসেনি। বিবিসি।


জরুরি অবতরণ
ইনকিলাব ডেস্ক : ভারত মহাসাগরে থাকা ফ্রান্সের বিমানবাহী রণতরী থেকে সাতটি যুদ্ধবিমান উড্ডয়নের ৯০ মিনিট পর উত্তর ইন্দোনেশিয়ায় জরুরি অবতরণ করেছে। শনিবার নৌবাহিনীর এ বিমানগুলো প্রশিক্ষণের জন্য উড্ডয়ন করা হয়েছিল। খারাপ আবহাওয়ার কারণে বিমানগুলো জরুরি অবতরণ করা হয়েছে বলে জানানো হয়। স্থানীয় বিমান ঘাঁটির কমান্ডার কর্নেল হেনন্দ্রো আরিফ বলেন, শনিবার সাতটি ড্যাসল্ট রাফায়েল যুদ্ধ বিমানের কর্মীরা নিরাপদে আচে প্রদেশের সুলতান ইস্কান্দার মুদা বিমান ঘাঁটিতে নিরাপদে অবতরণ করেছে। ডেইলি সাবাহ।


রাজি নন শশী
ইনকিলাব ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষে বেশিরভাগ বুথ ফেরত জরিপে ক্ষমতাসীন বিজেপির বিজয়ের আভাস দেওয়া হলেও তা প্রত্যাখ্যান করেছেন কংগ্রেস নেতা শশী থারুর। জরিপের ফলাফল প্রকাশ হতে শুরু করার পর রবিবার টুইট বার্তায় শশী থারুর বলেন, তার বিশ্বাস এসব জরিপের ফল ভুল প্রমাণিত হবে। ২৩ জানুয়ারি সত্যিকার ফল আসার পর্যন্ত অপেক্ষা করতে চান বলেও জানান তিনি। ভারতে কয়েক দশকের মধ্যে অনুষ্ঠিত সবচেয়ে তিক্ততাপূর্ণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে রবিবার। এবিপি।


অস্বীকৃতি মায়াবতীর
ইনকিলাব ডেস্ক : ভারতে এবারের লোকসভা নির্বাচনের বুথফেরত জরিপে ঢেউ তুলেছে ক্ষমতাসীন দল বিজেপি। দুই বুথফেরত জরিপে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আবারও বিজেপি নেতৃত্বাধীন জোটের ক্ষমতায় আসার আভাষ পাওয়া গেছে। আর জরিপের এমন ফল সামনে আসতেই বড় ধরনের ধাক্কা খেয়েছে বিজেপি-বিরোধী একটি বৃহৎ জোট গঠনের প্রক্রিয়া। ইতোমধ্যেই মায়াবতীর দল উত্তরপ্রদেশের বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) সাফ জানিয়ে দিয়েছে, কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে তাদের নেত্রীর বৈঠকের কোনও সম্ভাবনা নেই। ওয়ান ইন্ডিয়া, নিউজ ১৮।


মিসরে বাসে বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : মিসরের গিজায় পিরামিডের কাছে এক পর্যটকবাহী বাসে বোমা হামলায় অন্তত ১৬ জন আহত হয়েছেন। কর্মকর্তারা জানান, হতাহতদের মধ্যে দক্ষিণ আফ্রিকার নাগরিক রয়েছেন। শিশুরাই বেশি আহত হয়েছে। হাসপাতালে ভর্তি করা হয়েছে তিনজনকে। বাসটি জাতীয় জাদুঘর থেকে বের হওয়ার সময় একটি বিস্ফোরণ ঘটে। তবে কারা এই হামলা চালিয়েছে তা এখনও নিশ্চিত করে জানা যায়নি। দেশটির পর্যটন মন্ত্রী রানিয়া এ আল মাশিয়াত বলেন, বাসটিতে ২৮ জন যাত্রী ছিলো। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ