Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দলিতরা ২০১৪ সালে মোদিকে জিতিয়েছিল

এবার হারানোর হুমকি

লস এঞ্জেলেস টাইমস | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৯, ১২:০৪ এএম

২০১৪ সালে ভারতের বেশিরভাগ নিম্নবর্ণের মানুষের মত মুকেশ কুমারও নরেন্দ্র মোদিকে তার আশা-ভরসার কেন্দ্র বলে মনে করেছিলেন। সেবার নির্বাচনে মোদির দল ভ‚মিধস বিজয় লাভ করে। আজ তাকে ভোট দেয়ার জন্য কুমার আফশোস করেন।
২৬ বছর বয়স্ক কুমার হিন্দু ধর্মের অন্যতম পবিত্র স্থান বারাণসীর একজন পৌর পরিচ্ছন্নতা কর্মী। তিনি রাস্তা পরিষ্কারের কাজ করেন। তার মাসিক আয় প্রায় ২০০ ডলার। তিনি বলেন, পাঁচ বছরে অনেক বেশি উন্নতি হওয়া উচিত ছিল, কিন্তু কিছুই পাল্টায়নি। মোদি শুধু রাস্তা তৈরি করছেন। আমরা যারা রাস্তা পরিষ্কার করি, আমাদের তাতে কি লাভ? আমরা যেখানে আছি ঠিক আছি, সূর্য তাপে রাস্তায় পুড়ে মরি।
কুমার ভারতের দলিত সম্প্রদায়ের সদস্য। আগে তাদের বলা হত অস্পৃশ্য। ভারতের সবচেয়ে নিম্নশ্রেণির মানুষ। তারা ছিলেন বিগত নির্বাচনে মোদির হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপির ঐতিহাসিক বিজয়ের গুরুত্বপূর্ণ অংশ। এবার তাদের বেশিরভাগই মোদির বিরুদ্ধে ভোট দেবেন বলে ধারণা করা হচ্ছে। ঐতিহ্যগত ভাবে উচ্চবর্ণের হিন্দু ও ব্যবসায়ী এলিটদের দল বিজেপি দলিতদের জন্য সংরক্ষিত ৮৪টি আসনের মধ্যে ৪০টি লাভ করে। সকলের অর্থনৈতিক উন্নতির লক্ষ্যে মোদির প্রতিশ্রুতিই ছিল তাকে ভোট দেয়ার কারণ।
মোদি এবারের নির্বাচনে দ্বিতীয় দফায় ক্ষমতায় আসতে চাইছেন। দলিতরা আরেকবার গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। কিন্তু ভারতের সবচেয়ে জনবহুল উত্তর প্রদেশে বহু দলিত ভোটার বলেন, মোদি তার অর্থনৈতিক প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়েছেন। অন্যরা ক্রমবর্ধমান বর্ণ-ভিত্তিক সহিংসতা ও দলিতদের জন্য কিছু আইনি সুরক্ষা মোদি সরকার কর্তৃক অকার্যকর করারা কথা বলেছেন।
নয়াদিল্লি থিংকট্যাংক সেন্টার ফর পলিসি রিসার্চ-এর সিনিয়র ভিজিটিং ফেলো নীলাঞ্জন সরকার বলেন, ২০১৪ সাল ও মোদির মেয়াদের গোড়ার দিকে বিজেপি আরো সর্বব্যাপী ভাষা ব্যবহারের চেষ্টা করছিল এ বলে যে মোদি সব জাত-পাত ঘুচিয়ে দিয়েছেন। তাতে তাৎপর্যপূর্ণ পরিবর্তন হয়েছে। গত দুই বছরে উল্লেখযোগ্য বর্ণ মেরুকরণ ঘটেছে।
১৯৫০ সালে প্রণীত ভারতীয় সংবিধানে বর্ণ ভিত্তিক বৈষম্য নিষিদ্ধ ও দলিতদের জন্য ইতিবাচক পদক্ষেপ গ্রহণের ব্যাপারে বলা হয়েছে। কিন্তু ভারতের ২০ কোটি দলিত প্রায়ই মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়। যেমন জনসাধারণের পানির উৎস ব্যবহার। কোনো কোনো এলাকায় উচ্চ বর্ণে বিবাহ করা বা তাদের সাথে খাবার গ্রহণ নিষিদ্ধ।
বহু দলিতই অত্যন্ত নীচ কাজ করে। যেমন নর্দমা পরিষ্কার। শহর ও গ্রামে দলিতরা পৃথক স্থান বাস করে। কুমার বারাণসীতে রবীন্দ্রপুরীতে আরো এক হাজার দলিতের সাথে একটি বস্তিতে থাকেন। বাস্তর পাশ দিয়ে নতুন সংস্কার করা রাস্তা চলে গেছে। তাতে সম্প্রতি এলইডি স্ট্রিট ল্যাম্প বসানো হয়েছে। বস্তির লোকেরা বলেন, বারণসীর উন্নয়ন তাদের দ্বারপ্রান্তে আসেনি। তারা কাজের অভাব, আয়ের অচলাবস্থা, দ্রব্যমূল্যের উর্ধগতি ও পানির কষ্টের কথা জানান।
কয়েকদিন আগে দেখা যায়, গাদাগাদি করা এক কক্ষের ঘরগুলো নিয়ে গড়ে ওঠা বস্তির সাথে রাস্তার পাশে ফেলা ময়লার স্তুপে পাঁচটি শূকর মহেৎসবে আবর্জনার মধ্যে খাদ্য সন্ধান করছে। রবীন্দ্রপুরীর ঠিক বাইরেই দলিত নেতা ভারতের সংবিধানের রচয়িতা বাবাসাহেব আম্বেদকরের ভাস্কর্য মূর্তি।
২০১৪ সালে নরেন্দ্র মোদি হিন্দু ধর্মের প্রতি ভক্তি দেখিয়ে বারাণসী আসনে। নির্বাচন করেন এবং বিপুল সংখ্যাধিক্যে নির্বাচিত হন। তার পরপরই তিনি রবীন্দ্রপুরীর কাছে একটি অফিস প্রতিষ্ঠা করেন। শহর ও গঙ্গার তীর পরিচ্ছন্ন, পর্যটন জোরদার ও রাস্তা নির্মাণের উচ্চাকাক্সক্ষী পরিকল্পনা গ্রহণ করেন।
জাপান সরকারের সাথে অংশীদারত্বের অর্থ বারাণসীকে কিয়োটো শহরের আদলে একটি হাইটেক স্মার্ট সিটিতে রূপান্তর করা। এর সামান্যই বাস্তবায়িত হয়েছে। তা সত্তে¡ও আজ রোববার বারাণসীতে অনুষ্ঠেয় নির্বাচনে মোদি সহজই জয়লাভ করবেন বলে আশা করা হচ্ছে। কিছু বিশ্লেষক উত্তর প্রদেশে তার দলের পায়ের নীচ থেকে মাটি সরে যাচ্ছে বলে দেখছেন। এ রাজ্যে লোকসভার আসন সংখ্যা ৮০।
দলিতরা এ রাজ্যের মোট ভোটার সংখ্যার এক-পঞ্চমাংশ। নিরপেক্ষ উন্নয়নশীল সমাজ গবেষণা কেন্দ্রের জরিপে বলা হয়, ২০১৮ সালের জানুয়ারিতে বিজেপির প্রতি দলিতদের সমর্থন ছিল ৩১ শতাংশ। মে মাসে তা হ্রাস পেয়ে ২২ শতাংশে দাঁড়ায়। ২০১৬ ও ২০১৭ সালে ২ জন দলিত ছাত্রের আত্মহত্যা সংবাদপত্রে শিরোনাম হয়। মোদির নিজের রাজ্য গুজরাটে মরা গরুর চামড়া ছিরে নেয়ায় হিন্দু গোরক্ষাকারীরা ৪ জন দলিতকে পিটিয়ে ক্ষতবিক্ষত করে।
২০১৮ সালে সুপ্রিম কোর্ট দলিত ও আদিবাসী উপজাতিগুলোর বিরুদ্ধে বিদ্বেষী হামলা হ্রাসের লক্ষ্যে একটি আইনের ব্যবহার নিষিদ্ধ করার ব্যবস্থা প্রবর্তন করে। এর বিরদ্ধে দেশব্যাপী প্রতিবাদ বিক্ষোভ হয়। মোদি সরকার শেষ পর্যন্ত আদালতের আদেশ বাতিল করে। দলিতরা সরকারি চাকরির জন্য ইতিবাচক পদক্ষেপ কোটা ও দরিদ্র উচ্চ শ্রেণির হিন্দুদের জন্য উচ্চ শিক্ষা কোটা বর্ধিত করার বিরোধিতা করে। শিক্ষিত দলিতরা বলে, এ পরিবর্তন শেষ পর্যন্ত তাদের নিজ সুরক্ষার ক্ষতি করবে।
বারাণসীতে বেনারস হিন্দু বিশ^বিদ্যালয়ের রিতা নামের ২৪ বছর বয়স্কা দলিত পিএইচডি ছাত্রী বলেন, এখানে বিকাশ কর্মসূচি রয়েছে যা শুধু নামেই। তিনি ইতিবাচক পদক্ষেপ কোটার বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্ব দেন। রিতা বলেন, আমার সম্প্রদায়ের অবস্থার দিন দিন অবনতি হচ্ছে, তারা নিরাপত্তা হারাচ্ছে।
তিনি বলেন, তিনি তার ভোট দুটি আঞ্চলিক দল বহুজন সমাজবাদী পার্টি, যারা ঐতিহাসিক ভাবে দলিত ভোটারদের প্রতিনিধিত্ব করে আসছে এবং তাদের সাবেক প্রতিপক্ষ সমাজবাদী পার্টির জোটকে দেবেন। এ দলটি অন্যান্য নীচু জাত ও মুসলিমদের সমর্থন প্রদান করে। মুসলমানরাও মোদি সরকারের আমলে প্রান্তিকীকরণের শিকার।
এ দুই দলই ২০১৪ সালে দলিত ভোটের একটি বড় অংশ পেয়েছিল। তাদের মহাজোট এবার উত্তর প্রদেশে মোদির প্রাধান্যের প্রতি হুমকি সৃষ্টি করেছে। বেনারস হিন্দু বিশ^বিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞানের সহযোগী অধ্যাপক হেমন্ত কুমার মালবিয়া বলেন, বিজেপির বিরোধিতায় দলিত সম্প্রদায়ের মধ্যে একটি রাজনৈতিক পুনর্জাগরণ সৃষ্টি হয়েছে, বিজেপি তা পুরোপুরি বুঝতে সক্ষম নয়।
বিজেপি ২০১৭ সালে দলিত রামনাথ কোবিন্দকে প্রেসিডেন্ট নিয়োগ করে দলিতদের ক্ষোভ প্রশমনের চেষ্টা করে। মার্চ মাসে মোদি ৫ জন দলিত পরিচ্ছন্নতা কর্মীর পা ধুইয়ে দেন। উত্তর প্রদেশের দলিত প্রধান এলাকায় বিজেপির নির্বাচনী প্রচারপত্রে সে ছবি ছাপিয়ে বিতরণ করা হয়। কুমার বলেন, মোদি যখন বেনারস সফর করেন তখন পুলিশ নিরাপত্তার কারণে দলিতদের আন্দেলন করতে দেয় না। রাস্তা থেকে দলিতদের সরিয়ে দেয়া হয়। ভোটের সময় তিনি আমাদের পা ধুইয়ে দেবেন। আমাদের ভোট নিতে তার পক্ষে যা করা সম্ভব, সবই করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ