Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ১২:০৩ এএম

সাংবাদিক হয়রানি

ইনকিলাব ডেস্ক : রাখাইনভিত্তিক বেসরকারি সংবাদ সংস্থা ডেভেলপমেন্ট মিডিয়া গ্রুপের প্রধান সম্পাদক অং মার্ম ও’কে হয়রান ও গ্রেপ্তারের হুমকি অবিলম্বে বন্ধ করতে মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে সাংবাদিকদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। তার বিরুদ্ধে ঔপনিবেশকি আমলের ‘আনলফুল এসোসিয়েশন অ্যাক্ট’-এর অধীনে ‘আনস্পেসিফাইড’ নিয়ম লঙ্ঘনের অভিযোগে মামলা করেছে কর্তৃপক্ষ। গত ১লা মে করা ওই মামলায় তাকে গ্রেপ্তার করার চেষ্টা করা হচ্ছে। রয়টার্স।


সুদানে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : সেনাবাহিনী ও বিক্ষোভকারীরা অন্তর্বর্তী সরকার পরিচালনা নিয়ে একটি চুক্তিতে পৌঁছার পর সুদানের রাজধানী খার্তুমে নিহত হয়েছেন কমপক্ষে চার বিক্ষোভকারী ও সেনাবাহিনীর একজন মেজর। সোমবার প্রসিকিউটর জেনারেলের অফিস থেকে বলা হয়, ৩০ বছর পর ক্ষমতা থেকে সরিয়ে দেয়া প্রেসিডেন্ট ওমর আল বশিরের বিরুদ্ধে গণবিক্ষোভের সময় নিহত বিক্ষোভকারীদের হত্যার অভিযোগ আনা হয়েছে। এ ঘোষণার পরই সেখানে সহিংসতা দেখা দেয়। কয়েক সপ্তাহ ধরে ক্যাম্প করে সেখানে বিক্ষোভ করছে বিক্ষোভকারীরা। রয়টার্স।

দুই বিমানে সংঘর্ষ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে মাঝ আকাশে দুটি উভচর বিমানের সংঘর্ষে অন্তত ৫ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরো অনেকে। কর্মকর্তারা বলেন, সোমবার উভচর বিমান দুটি প্রমোদতরী থেকে যাত্রী বহনকালে এ দুর্ঘটনা ঘটে। মার্কিন গণমাধ্যমে প্রকাশিত প্রমোদতরী রয়্যাল প্রিন্সেসের এক বিবৃতিতে বলা হয়, বিভার ও অটার নামক বিমান দুটি ১৬ যাত্রী নিয়ে যাওয়ার সময় স্থানীয় সময় দুপুর ১টার দিকে সংঘর্ষ ঘটে। নিহতদের মধ্যে চারজন যাত্রী ও একজন পাইলট। এছাড়া আহত ১০ জনকে উদ্ধার করে চিকিৎসা দেয়া হয়েছে। সিএনএন।


জিভ কাটার হুমকি
ইনকিলাব ডেস্ক : অভিনেতা ও রাজনীতিবিদ কমল হাসান নির্বাচনী প্রচারণায় বলেছিলেন, ‘স্বাধীনতা পরবর্তী ভারতের প্রথম সন্ত্রাসবাদী একজন হিন্দু ছিলেন। সেই সন্ত্রাসবাদী হলেন গান্ধীজির হত্যাকারী নাথুরাম গডসে।’ সেই মন্তব্যের প্রেক্ষিতে তামিলনাড়ুর মন্ত্রী ও বিজেপি নেতা কে টি রাজেন্দ্র বালাজি তার জিভ কেটে নেয়ার হুমকি দিয়েছেন। বালাজি বলেন, ‘সন্ত্রাসবাদের কোনও ধর্ম হয় না। না হিন্দু, না মুসলিম, না খ্রিস্টান। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ