Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩০ জুলাই’র মধ্যে পিপি জিপিদের বকেয়া পরিশোধ করা হবে -আইনমন্ত্রী

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আগামী ৩০ জুলাই-এর মধ্যে পাবলিক প্রসিকিউটর (পিপি) ও গভর্নমেন্ট প্লিডার (জিপি) গণের বকেয়া ভাতাদি পরিশোধ করা হবে এবং আগামীতে তাঁদের এ ভাতার পরিমাণ বৃদ্ধি করা হবে।
সংবিধানের ষোড়শ সংশোধনীর বিষয়ে মন্ত্রী বলেন, সুপ্রিম কোর্ট বিচারকদের মর্যাদা দেয়ার জন্যই এটা করা হয়েছে। কোন সামরিক আইন বা চিফ সামরিক আইন প্রশাসকের কলমের খোঁচায় কোন বিচারপতির চাকরি যাবে এরকম যেন বাংলাদেশে না হয় সেটা করার জন্যই কিন্তু ষোড়শ সংশোধনী করা হয়েছিল। তিনি বলেন, আমি মনে করি এটা নিয়ে যে বিতর্ক চলছে তা গণতন্ত্রকে আরো সুদৃঢ় করবে, সমৃদ্ধ করবে। ভয় পাবার কিছু নেই। বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়ায় জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত কার্যকরী পরিষদের অভিষেক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আইনমন্ত্রী বলেন, আদালত অঙ্গনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা, স্বাধীন বিচার ব্যবস্থার সুফল জনগণের মাঝে পৌঁছে দেয়া এবং মানবাধিকার ও ন্যায় বিচার নিশ্চিত করে দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবীদের ভ‚মিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ন্যায় বিচার প্রতিষ্ঠায় বেঞ্চ ও বারের সু-সম্পর্ক গড়ে তোলার বিষয়েও তিনি গুরুত্বারোপ করেন।
আইনজীবীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, পেশাগত দ্বায়িত্ব পালনের পাশাপাশি সামাজিক বিভিন্ন অপরাধের বিষয়েও আপনাদের সতর্ক থাকতে হবে। কারণ আপনারা আইনজীবী হতে পারেন কিন্তু সমাজেরই একজন। বিচার এবং আইনের শাসন প্রতিষ্ঠার জন্য সামাজিক সম্পর্ক উন্নয়ন খুবই দরকার। সেখানেও আপনাদের অবদান রাখতে হবে। তিনি বলেন, যেখানে আইনের শাসন প্রতিষ্ঠত হয় সেখানে গণতন্ত্রের দ্রæত বিকাশ ঘটে। তাই আইনের শাসন প্রতিষ্ঠার ব্যাপারে আপনাদের কিছুতেই পিছুপা হওয়া যাবেনা।
তিনি বলেন, দেশে এখন আইনের শাসন প্রতিষ্ঠার পাশাপাশি সরকারিভাবে আইনি সেবা প্রদানের নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন, আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থীকে আইনি পরামর্শ, আইনি সহায়তা ও লিগ্যাল কাউন্সেলিং প্রদান করা হচ্ছে এবং এর পরিধি ক্রমান্বয়ে বিস্তৃত করা হচ্ছে। এজন্য ৬৪টি জেলায় লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে এবং প্রতিটি লিগ্যাল এইড অফিসে লিগ্যাল এইড অফিসার নিয়োগ করা হয়েছে। জেলা লিগ্যাল এইড অফিসারকে এডিআর বা মধ্যস্থতার মাধ্যমে আপোষযোগ্য মামলা বা বিরোধ নিস্পত্তির ক্ষমতা প্রদান করা হয়েছে। এছাড়া সরকারিভাবে আইনি সহায়তা প্রদানের জন্য জাতীয় হেল্প লাইন চালু করা হয়েছে যার মাধ্যমে যে কোন ব্যক্তি ১৬৪৩০ নম্বরে টোল ফ্রি কল করে আইনি সহায়তা পেতে পারেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোক্তাদির চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া সমাজ সেবা প্রকল্প সমন্বয় পরিষদের সভাপতি আল মামুন সরকার, ব্রাহ্মণবাড়িয়ার জেলা ও দায়রা জজ মো. ইসমাঈল হোসেন, জেলা প্রশাসক ড. মো. মোশারফ হোসেন এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মনির কামাল বক্তব্য রাখেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩০ জুলাই’র মধ্যে পিপি জিপিদের বকেয়া পরিশোধ করা হবে -আইনমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ