Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিলেটে অবৈধ ট্রাভেলস্ ব্যবসার বিরুদ্ধে সিলেটে ঝটিকা অভিযান : জরিমান সহ ৩ মানবপাচারকারী আটক

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৩ মে, ২০১৯, ৯:১৩ পিএম

মানবপাচার রোধে সিলেটে অবৈধ ট্রাভেলস ব্যবসায়ীদের ঝটিকা অভিযান শুরু করেছে সিলেট প্রশাসন। সোমবার নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হেলাল খানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। দুপুরে অভিযানকালে নগরীর জিন্দাবাজার ওয়েস্ট ওয়ার্ল্ড শপিং সিটি থেকে ৩ জন মানব পাচারকারী আটক করা হয় এবং তাদেরকে এক মাসের কারাদন্ড ও ২০ হাজার টাকা অর্থদন্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। আটককৃতরা হচ্ছেন- ইউসিএস এ্যাডুকেশনের হীরা, রিচ রিল্যাশন গ্রুপের মাহবুব এবং জাকির এডুক্যাশনের কর্মচারী। এছাড়া উপশহরস্থ হোটেল রোজ ভিউ ভবনে কয়েকটি ট্রাভেলসে অভিযান চালিয়ে অর্থদন্ড দেয়া প্রতিষ্টানগুলোর মধ্যে রয়েছেন আবিদ ওভারসিজকে ২০ হাজার, আসসালাম হজ্জ এবং ওমরা (প্যারাডাইস) ১৫ হাজার, আলকেফা ২০ হাজার, খাজা এয়ার ইন্টান্যাশনাল সার্ভিসকে ২০ হাজার, হোয়াইট ট্রাভেলসকে ১০ হাজার টাকা। নির্বাহী ম্যাজিস্ট্রেট এক্সিকিউটিভ আশরাফুল হকের নেতৃত্বে এ অভিযান পরিচালনাকালে তিনি বলেন, লাইন্সেস-নিবন্ধন বিহীন ট্রাভেলস গুলো যতদিন পর্যন্ত এগুলো পুরোপুরি বন্ধ না হবে ততদিন এ অভিযান চলবে। এছাড়া বন্দরবাজার এলাকার রংমহল টাওয়ার ও সুরমা মার্কেটে এবং জিন্দাবাজার এলাকার মিতালী ম্যানশন, ইদ্রিস মার্কেট, ওয়েস্ট ওয়ার্ল্ড শপিং সিটি, রাজা ম্যানশন এলাকার অবৈধ ট্রাভেলস এজেন্সিগুলোতে অভিযান চালানো হয়। অভিযান পরিচালনায় অংশ নেন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মঈনুল হোসেন চৌধুরী। এদিকে, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্র্যাট ইরতিজা হাসানের নেতৃত্বে সোমাবার আড়াইটায় আম্বরখানাস্থ আবুসাইদ এন্টাপ্রাইজকে ত্রিশ হাজার, ট্রাভেল টাইমকে পঁচিশ হাজার টাকা, জিলানী এয়ার ইন্টারন্যাশনালকে পাঁচ হাজার, মিরাজ এয়ার ইন্টারন্যাশনালকে বিশ হাজার, জে স্কয়ার কনসালটেন্সিকে বিশ হাজার, রেন্জার ইন্টারন্যাশলকে বিশ হাজার ও নিউ জান্নাত ট্রাভেলসকে ত্রিশ হাজার এবং ট্রাভেলস কর্মচারী আব্দুল্লাহ আল মামুনকে পনের দিনের ও নজমুল ইসলাম খানকে দশ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে সালিক রুমাইয়া ও মো. হেলাল চৌধুরী জানান, মানবপাচার বন্ধে জেলা প্রশাসকের নির্দেশে লাইন্সেস-নিবন্ধনবিহীন ট্রাভেলসগুলোতে অভিযান চালানো হচ্ছে। যতদিন পর্যন্ত এগুলো পুরোপুরি বন্ধ না হবে ততদিন ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলবে বলেও জানান তারা। 

প্রসঙ্গত, ৯ মে বৃহস্পতিবার দালালদের মাধ্যমে সাগর পথে ইতালি প্রবেশ করতে গিয়ে ট্রলারডুবিতে প্রাণ হারান সিলেটের বেশ কয়েকজন। এর মধ্যে ৭ জনের পরিচয় শনাক্ত করা গেছে। তাদেরকে ইতালি পাঠানোর জন্য ৮ লাখ টাকার চুক্তি করেছিলেন রাজা ম্যানশনের ইয়াহিয়া ওভারসিজ নামক এজেন্সির মালিক এনামুল হক। এ ঘটনার পরই অবৈধ ট্রাভেলসের বিরুদ্ধে অভিযান চালানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ