Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেকর্ড গড়া হলো না পাকিস্তানের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০১৯, ১২:২৪ এএম

সাউদাম্পটনে রান উৎসব করলো ইংল্যান্ড ও পাকিস্তান। কিন্তু শেষ হাসি হাসলো ইংলিশরা। জস বাটলারের ঝড়ো সেঞ্চুরিতে গড়া ৩৭৪ রানের লক্ষ্যে নেমে জয়ের পথেই ছিল পাকিস্তানিরা। কিন্তু শেষ তিন ওভারে কোন বাইন্ডারিই হাঁকাতে পারল না তারা। হাতে ৫ উইকেট রেখে ১৮ বলে ৩২ রানের হিসাব মেলাতে গিয়ে ১২ রানে হেরেছে সরফরাজ আহমেদের দল।

সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছিল। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেলো ইংল্যান্ড। পরশু বাটলারের ঝড়ো সেঞ্চুরির সঙ্গে জেসন রয়, জনি বেয়ারস্টো ও এউইন মরগানের হাফসেঞ্চুরিতে ৩ উইকেটে ৩৭৩ রান করে স্বাগতিকরা। জবাবে ফখর জামানের দারুণ শতকের পরও ব্যর্থ পাকিস্তান, ৭ উইকেটে ৩৫১ রানে থামে সফরকারীরা। জিতলে রান তাড়ায় নিজেদের রেকর্ড গড়ত পাকিস্তান।

টস হেরে ব্যাট করতে নেমে জেসনের সঙ্গে ১১৫ রানের উদ্বোধনী জুটি গড়েন বেয়ারস্টো। ৬ চারে ৪৪ বলে হাফসেঞ্চুরি করার পরের বলেই আউট হন এই ওপেনার। ১৩ রানের জন্য সেঞ্চুরিবঞ্চিত হন জেসন, তার ৮৭ রান এসেছে ৯৮ বলে।

জো রুট ৪০ রানে আউট হলে মরগান-বাটলারের অবিছিন্ন জুটি ১৪.২ ওভারে যোগ করে ১৬২ রান। ৫০ বলে ক্যারিয়ারের দ্বিতীয় দ্রæততম সেঞ্চুরি তুলে নেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। তার ৫৫ বলে ১১০ রানের অপরাজিত ইনিংসে ছিল ৬ চার ও ৯ ছয়। মরগান অপরাজিত ছিলেন ৭১ রানে। তার ৪৮ বলের ইনিংস সাজানো ছিল ৬টি চার ও একটি ছয়ে। পাকিস্তানের পক্ষে একটি করে উইকেট নেন হাসান আলী, ইয়াসির শাহ ও শাহিন শাহ আফ্রিদি।

বিশাল লক্ষ্য দিয়েও স্বস্তিতে থাকতে পারেনি ইংল্যান্ড। দলের ৯২ রানে ইমাম উল হক (৩৫) ফিরে গেলে বাবর আজমকে নিয়ে ১৩৫ রানের চমৎকার জুটি গড়েন ফখর। তাকে আউট করে পাকিস্তানের রানের লাগাম টেনে ধরে স্বাগতিকরা। ১০৬ বলে ১২ চার ও ৪ ছয়ে ১৩৮ রান করেন ফখর। পরের ওভারে ৫১ রান করে বাবর মাঠ ছাড়লে পাকিস্তান লড়াই করে আসিফ আলী ও সরফরাজ আহমেদের ব্যাটে। সফল হননি সরফরাজ, ৪১ রানে অপরাজিত ছিলেন তিনি। ডেভিড উইলি ও লিয়াম প্লাঙ্কেট ইংল্যান্ডের পক্ষে দুটি করে উইকেট নেন। ম্যাচসেরা হয়েছেন সদ্যপ্রসুত সন্তানকে সেঞ্চুরি উৎসর্গ করা বাটলার। আগামী বুধবার ব্রিস্টলে হবে তৃতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ৫০ ওভারে ৩৭৩/৩ (রয় ৮৭, বেয়ারস্টো ৫১, রুট ৪০, মর্গ্যান ৭১*, বাটলার ১১০*; আফ্রিদি ১/৮০, আশরাফ ০/৬৯, ওয়াসিম ০/৬৩, হাসান ১/৮১, ইয়াসির ১/৬০, সোহেল ০/১৬)।
পাকিস্তান : ৫০ ওভারে ৩৬১/৭ (ইমাম ৩৫, ফখর ১৩৮, বাবর ৫১, আসিফ ৫১, হারিস ১৪, সরফরাজ ৪১*, ওয়াসিম ৮, আশরাফ ৩, হাসান ৪*; ওকস ১/৭২, উইলি ২/৫৭, মইন ১/৬৬, প্লানকেট ২/৬৪, রশিদ ১/৮১, স্টোকস ০/১৫)।
ফল : ইংল্যান্ড ১২ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: জস বাটলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ