Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০১৯, ১২:০৪ এএম

আত্মসমর্পণের দলিল 

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র শান্তি পরিকল্পনা নয় বরং আত্মসমর্পণের দলিল বানাচ্ছে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি। শুক্রবার জাতিসংঘের এক বৈঠকে তিনি বলেন, কত টাকা দেয়া হচ্ছে তার ওপর ভিত্তি করে এ প্রস্তাব ফিলিস্তিনিরা কখনই মেনে নেবে না। ট্রাম্প প্রশাসনের প্রস্তাবিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ নামের শান্তি পরিকল্পনার বিষয়ে ফিলিস্তিনিদের অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে রিয়াদ আল মালিকি এ মন্তব্য করেছেন। আল-জাজিরা।

অবতরণ, অতঃপর...
ইনকিলাব ডেস্ক : ভারতের নাগপুরে জরুরি অবতরণ করেছে স্পাইসি জেট বিমানের একটি ফ্লাইট। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত দেড়টায় যান্ত্রিক ত্রুটির জন্য বিমানটি অবতরণ করার পর থেকে কমপক্ষে ১৫০ জন যাত্রী সেখানে আটকা পড়েছেন। বিমানটি ব্যাঙ্গালোর থেকে দিল্লি যাচ্ছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে তা জরুরি অবতরণ করে নাগপুর বিমানবন্দরে। একই দিন ব্যাঙ্গালোর থেকে পাটনা রুটে স্পাইসি জেটের আরেকটি ফ্লাইট ৬ ঘন্টারও বেশি বিলম্বে উড্ডয়ন করে। এর পরে ব্যাঙ্গালোর-দিল্লি রুটের বিমানে এ ঘটনা ঘটে। জি নিউজ।

ফিলিস্তিনি নিহত
ইনকিলাব ডেস্ক : গাজা সীমান্তে ফিলিস্তিনিদের এ সপ্তাহের বিক্ষোভেও গুলি চালিয়েছে ইসরাইলি রক্ষীরা। গুলিতে ২৪ বছর বয়সী এক ফিলিস্তিনি যুবক নিহত ও ৩০ বিক্ষোভকারী আহত হয়েছে। ইসরাইলের সেনাবাহিনীর এক মুখপাত্র বলেছেন, শুক্রবারের বিক্ষোভে প্রায় ছয় হাজার ফিলিস্তিনি অংশ নিয়েছেন। বিক্ষোভকারীদের একাংশ সীমান্ত বেষ্টনির দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করলে রক্ষীরা তাদের দিকে গুলি ছোড়ে। রয়টার্স।

ভারতীয়র কারাদন্ড
ইনকিলাব ডেস্ক : উড়ন্ত বিমানে ঘুমন্ত মহিলাকে যৌন হেনস্থা করায় এক ভারতীয়কে জেলে পাঠাল ব্রিটিশ আদালত। সাজাপ্রাপ্ত ওই ভারতীয় যুবকের নাম হরদীপ সিং। ব্রিটিশ আদালত তাকে একবছরের কারাদন্ড দিয়েছে। আদালত সূত্রে খবর, ঘটনাটি ঘটেছিল মুম্বাই থেকে ম্যাঞ্চেস্টারগামী বিমানে। সহযাত্রী ওই মহিলাসহ বিমানের অন্য যাত্রীরা যখন ঘুমোচ্ছিলেন, তখন হরদীপ ওই কান্ড করে। তার অভব্য আচরণে মহিলার ঘুম ভেঙে গেলে সঙ্গে সঙ্গে তিনি কেবিন ক্রুর কাছে অভিযোগ করেন। সেই অভিযোগের প্রেক্ষিতে বিমান অবতরণ করলে গ্রেফতার করা হয় হরদীপকে। এনডিটিভি।

কলম্বিয়ায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ার রাজধানী বোগোটার একটি কারখানায় বিস্ফোরণে অন্তত ৪ জন নিহত হয়েছে। এছাড়া এতে ১৭ শিশুসহ ২৯ জন আহত হয়েছে। শুক্রবার দুপুর বেলা ১ টা নাগাদ কারখানায় এ বিস্ফোরণ ঘটে। কারখানাটিতে তেজো বা তারমেক নামে পরিচিত স্থানীয় বাজি খেলার জন্য চাকতি বানানো হয়। এই ধাতব চাকতিটি একটি নির্দিষ্ট টার্গেটে নিক্ষেপ করা হয়, যেখানে গানপাউডার রাখা থাকে। এতে সেখানে বিস্ফারণ ঘটে ও আলোড়ন সৃষ্টি হয়। এএফপি।

বেড়া নির্মাণ শুরু
ইনকিলাব ডেস্ক : ইরানের সঙ্গে সীমান্ত বেড়া নির্মাণের কাজ শুরু করেছে পাকিস্তান। শুক্রবার দেশটির সিনেটকে এ তথ্য জানানো হয়েছে। ফ্রন্টিয়ার কনস্টেবুলারি কমান্ডেন্ট মোয়াজ্জম ঝা আনসারি পার্লামেন্টের উচ্চ কক্ষকে জানান যে, সীমান্তে বেড়া নির্মাণের কাজে ইরান বাধা দিচ্ছে। তিনি বলেন, তিন থেকে চার বছরের মধ্যে প্রতিবেশী দেশটির সঙ্গে পুরো সীমান্তে বেড়া নির্মাণের কাজ শেষ হবে। তিনি বলেন, বালুচিস্তানের ওরমারায় নিরাপত্তা বাহিনীর ১৪ সদস্যকে হত্যার সঙ্গে জড়িত সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ