Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মোবাইল ফোনে বিপদে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০৪ এএম

আদালতের এক নিষেধাজ্ঞার কারণে ছয়মাস গাড়ি চালাতে পারবেন না যুক্তরাজ্যের জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ডেভিড বেকহ্যাম। নিষেধাজ্ঞা ছাড়াও তাকে ৭৫০ পাউন্ড জরিমানা করা হয়েছে। তার অপরাধ, গাড়ি চালানো অবস্থায় মোবাইল ফোন ব্যবহার করছিলেন তিনি। খবর সিএনএন।
এর আগে একবার গতবছর গতিসীমা লঙ্ঘন করে দ্রুতবেগে গাড়ি চালিয়েছেন তিনি। যার ফলে তার গাড়ি চালানোর লাইসেন্সের উপর ইতোমধ্যেই শাস্তিমূলক ছয় পয়েন্ট ছিল। তখন তিনি ৪০ কিলোমিটার গতিসীমার এলাকায় ৫৯ কিলোমিটার বেগে গাড়ি চালাচ্ছিলেন। সেবার আইনি এক কৌশলগত কারণে তিনি সাজা এড়াতে পেরেছিলেন। এবার মোবাইল ফোন ব্যবহারের কারণে যুক্ত হয়েছে শাস্তিমূলক আরও ছয় পয়েন্ট।
গত বছর ২১ শে নভেম্বর লন্ডন শহরের কেন্দ্রে নিজের প্রিয় গাড়ি বেন্টলী চালানোর সময় বেকহ্যাম ফোন ব্যবহার করছেন রাস্তায় এমন ছবি তুলেছিলেন কেউ একজন। চার সন্তানের জনক ৪৪ বছর বয়সী এই তারকা এ ব্যাপারে নিজের দোষ শিকার করেছেন।
বেকহ্যাম সেদিন প্রচুর গাড়ির উপস্থিতির কারণে খুব ধীর গতির রাস্তায় ফোন ব্যবহার করেছিলেন। কিন্তু তবুও বিচারক বলেছেন চলমান আইনে এসব অপরাধের জন্য কোন যুক্তি নেই। তিনি তার হাঁটুর উপরে মোবাইল ফোন রেখে সেটিতে কিছু একটা করছিলেন। কৌশলীরা বলেছেন, ‘তার অর্থ হল রাস্তার দিকে মনোযোগের দেয়ার বদলে তাকে নিজের কোলের দিকে তাকাতে হচ্ছিলো।’
বেকহ্যামের আইনজীবী জেরার্ড টাইরেল আদালতে বলেছেন, সেদিনকার এসব কথা তার মক্কেলের স্মরণে নেই। তিনি দেশটির একজন গুরুত্বপূর্ণ ‘রোল মডেল’। তিনি আদালতে যুক্তি দেখানোর চেষ্টা করে বলেন যে বেকহ্যাম নিয়মিত তার সন্তানদের স্কুলে আনা নেয়া করেন। এতে তার সন্তানদের বঞ্চিত করা হল।
উল্লেখ্য, ব্রিটেনে গাড়ি চালানো অবস্থায় মোবাইল ফোন ব্যবহার করা শাস্তিযোগ্য অপরাধ। তবে হাত ব্যবহার না করলেও চলে এমন ডিভাইস ব্যবহার করা যাবে। ২০১৭ সালে দেশটিতে গাড়ি চালানোর সময় হাত দিয়ে মোবাইল ফোন ব্যবহারের জন্য ৮ হাজারের বেশি লোককে সাজা দেয়া হয়েছে। ২০১০ সালে এর সংখ্যা ছিল ৩২ হাজারের বেশি। সাজার পরিমাণ বাড়িয়ে দেয়ার পর এর সংখ্যা ধীরে ধীরে কমতে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ