Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে ইফতারের জন্য প্রস্তুত করা হয় জনপ্রিয় মিষ্টান্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০৪ এএম

সুবহে সাদিক থেকে পানাহার ও যৌন সংসর্গ পরিহারের মাধ্যমে বিশ্বের মুসলিমগণ চান্দ্র বছরের নবম মাসে সিয়াম পালন করেন। চলতি বছর প্রচন্ড গরম আবহাওয়ার মধ্যে বিশ্বের দেশে দেশে সিয়াম পালন করে চলেছে। কাশ্মীরের নাম উচ্চারণ করা হলেই মানস পটে ভেসে ওঠে প্রচন্ড শীত এবং বরফে আচ্ছাদিত সফেদ পাহাড়। কিন্তু চলতি বছর ৪০ ডিগ্রি তাপমাত্রায় রোযা পালন করে চলেছেন নির্যাতন-নিপীড়নের শিকার সেখানকার মুসলমানরা। আল্লাহ তা‘আলা তাদের রোযা সহজ করে দিন। আমীন।
বুঁট, মুড়ি, পেঁয়াজু, আলুর চপ ছাড়া বাংলাদেশিদের যেন ইফতার হয় না। নানা ধরনের ফলফলাদি থাকলেও পাতে উল্লিখিত উপাদানগুলো থাকবে না, একথা চিন্তাও করা যায় না। তেমনি পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের খাবার ইফতার টেবিলের সিংহভাগ দখল করে থাকে। যেমন ধরা যায় আফগানিস্তানের কথা। রুটি-গোশতে অভ্যস্ত আফগানিরা ইফতারে পছন্দ করে মিষ্টি জাতীয় খাবার। চলতি রমজানের শুরুতেই দেখা গেল এক আফগান রেস্তরাঁ কর্মী ইফতারের জন্য তৈরি করছে মিষ্টি। আর এ দৃশ্যটি ধারণ করেন একজন চিত্র সাংবাদিক। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ