Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০৪ এএম

স্বল্প পাল্লার দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় সিনো-রি ঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। এক বিবৃতিতে পিয়ংইয়ং জানায়, নিজেদের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়। এ নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো দেশটি। একইসঙ্গে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। এদিকে, স্বল্প পাল্লার দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। দেশ দুটির এমন পাল্টাপাল্টি পদক্ষেপ চলমান পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনায় প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। ওয়েবসাইট।



 

Show all comments
  • Raj Bir ১১ মে, ২০১৯, ১:৩০ এএম says : 0
    হাইড্রোজে পাওয়ার আছে কিমের.. মারতে আসলে সাড়ে সাত বার ভাবতে হবে..
    Total Reply(0) Reply
  • Jahangir Alam ১১ মে, ২০১৯, ১:৩০ এএম says : 0
    হা হা হা….বর্তমান বিশ্বে আমেরিকা এখন একক পরাশক্তি তাছাড়া ন্যাটোর শক্তি নিয়ে তারা বিশ্বমোড়ল সে তুলনায় উত্তর কোরিয়াতো পুঁটি মাছ!
    Total Reply(0) Reply
  • ধ্রুব তারা ১১ মে, ২০১৯, ১:৩১ এএম says : 0
    উত্তর কোরিয়ার পাখা গজাইছে.... নইলে মরবার জন্য এত লাফালাফি ক্যানে?? ভাত পাই না আর পারমানবিক বোমা নিয়ে লাফালাফি!! যেখানে স্যাটেলাইট সহ বিশ্বের প্রায় স ক ল উন্নত টেকনোলজি আমেরিকার হাতে... সেখানে উত্তর কোরিয়া টক্কর দিবার আসে... বেশি লাফালাফি ভাল নয়!! একদিন দেখা যাবে উত্তর কোরিয়া নামের কোন দেশ পৃথিবী র বুক থেকে চিরতরে মুছে গেছে.... বাস্তবিক পক্ষে, যাদের আমেরিকা সম্পর্কে ধারণা নেই,,, তাদের আমেরিকা সম্পর্কে মন্তব্য করা বৃথা!!
    Total Reply(0) Reply
  • Imotional Achilles ১১ মে, ২০১৯, ১:৩১ এএম says : 0
    আমেরিকা উত্তর কোরিয়া কে ভয় পেয়েছে এমনটি সত্য নয়। আসলে উত্তর কোরিয়াকে হামলা করা একটি লস প্রজেক্ট। কোন সম্পদশালী রাষ্ট্র হলে অবশ্যই এতদিন অপেক্ষা করতো না। উত্তর কোরিয়াকে মোকাবেলার জন্য কার্ল ভিনসন নৌবহর এবং ৩ টা পারমাণবিক সাবমেরিন ই যথেষ্ট। কিন্ত এই যুদ্ধে আমেরিকার যে বাজেট যাবে, তা উত্তর কোরিয়া থেকে রিটার্ন পাবে না। তাছাড়া আমেরিকা তাদের মিত্রদের প্রতি হুমকি ও বিবেচনা করতেছে।
    Total Reply(0) Reply
  • Jakir Khandaker ১১ মে, ২০১৯, ১:৩১ এএম says : 0
    সম্ভবত অ‌নেক দেরী হ‌য়ে গে‌ছে, তা‌দের অান্তমহা‌দেশীয় ক্ষেপনা‌স্রের রে‌ঞ্জের ভিত‌রে অা‌ছে অালাসকা সহ বড় ক‌য়েক‌টি শহর,, ত‌বে অা‌মে‌রিকার মিসাইল সি‌স্টেম কতটা কার্যক‌রি তা সময়ই ব‌লে দে‌বে !!
    Total Reply(0) Reply
  • Md Imran Shakh ১১ মে, ২০১৯, ১:৩২ এএম says : 0
    না উওর কোরিয়ার সাথে যুক্তরাষ্ট্র পারবেনা।
    Total Reply(0) Reply
  • বাংলার ডাক হরকরা ১১ মে, ২০১৯, ১:৩২ এএম says : 0
    কে থাকবে আর কে থাকবেনা সেটা পরের কথা,নিশ্চিত করে বলাও কঠিন কেননা যুক্তরাষ্ট্র সারাজীবন অন্যের মাথায় কাঁঠাল ভেঙ্গে খাঁয়
    Total Reply(0) Reply
  • Taki Sharify ১১ মে, ২০১৯, ১:৩২ এএম says : 0
    যুদ্ধ শুরু হলে আমেরিকার কিছুই হবেনা। ক্ষতি যা হবে এশিয়ার পূর্বাঞ্চলের হবে।
    Total Reply(0) Reply
  • Wahid Murad Ctg ১১ মে, ২০১৯, ১:৩২ এএম says : 0
    তাহলেতো পরিক্ষা মুলক একটি চোড়া হক কোরিয়ার পক্ষ থেকে । দেখি কে নিতে পারে কে ছাড়তে পারে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ