Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০৪ এএম

মোদি ভীতু দুর্বল
ইনকিলাব ডেস্ক : ষষ্ঠ দফায় ভোটগ্রহণের শেষ মুহূর্তে আক্রমণ পাল্টা আক্রমণে জমজমাট ভারতের লোকসভা নির্বাচনের প্রচার-প্রচারণা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভীতু ও দুর্বল প্রধানমন্ত্রী আখ্যা দিয়েছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। রাজীব গান্ধীর সমালোচনার পাশাপাশি রাফায়েল দুর্নীতি নিয়েও মুখ খুলতে নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানান কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এনডিটিভি।


ভুয়া খবর রোধে
ইনকিলাব ডেস্ক : ভুয়া খবর ঠেকাতে বিতর্কিত একটি আইন পাস করেছে সিঙ্গাপুর। নতুন এই আইন অনুযায়ী পুলিশকে অনলাইন প্লাটফর্ম এবং ব্যক্তিগত চ্যাট গ্রুপও নজরদারি করার ক্ষমতা দেয়া হয়েছে। এই আইন অনুযায়ী সরকার যদি কোনও বিবৃতিকে ভুয়া মনে করে এবং তা ‘জনগণের স্বার্থ বিরোধী’ হলে সেটি সরিয়ে ফেলতে যেকোনো প্লাটফর্মকে নির্দেশ দিতে পারবে তারা। একই সঙ্গে তা সংশোধন করার জন্যও সংশ্লিষ্ট প্লাটফর্মকে নির্দেশ দেয়ার অধিকারও সরকারকে দেয়া হয়েছে। রয়টার্স।


প্রত্যাখ্যান ইইউর
ইনকিলাব ডেস্ক : ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি রক্ষায় ইরানের দেওয়া দুই মাসের হুঁশিয়ারি প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন। যুক্তরাষ্ট্রের ভূমিকার কারণেই তেহরানের আচরণে এই পরিবর্তন এসেছে বলেও স্বীকার করেন তারা। ইরানকে দুর্বল করতে মার্কিন প্রচেষ্টাকে খর্ব করতে থাকা ইউরোপীয় নেতারা বলেছেন, তারা এখনও পারমাণবিক চুক্তির প্রতি প্রতিশ্রুতিশীল। আর তারা এই পর্যায়েও তেহরানের কাছ থেকে চুক্তি ভঙ্গের কোনও হুমকি আছে বলে মনে করছেন না। গার্ডিয়ান।


মায়া সৈকত
ইনকিলাব ডেস্ক : অতিরিক্ত পর্যটকের চাপে নষ্ট হতে থাকা প্রাকৃতিক পরিবেশ বাঁচাতে থাইল্যান্ডের বিখ্যাত মায়া সৈকত ২০২১ সাল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হলিউড তারকা লিওনার্দো ডিকেপ্রিও অভিনীত সিনেমা ‘দ্য বিচ’ এর বেশিরভাগ শ্যুটিং থাইল্যান্ডের ফি ফি লেহ দ্বীপের এই মায়া সৈকতে হয়েছে। গত বছরও গড়ে প্রতিদিন প্রায় পাঁচ হাজার পর্যটক মায়া সৈকত ভ্রমণে যেতেন। এত মানুষের চাপে সৈকতের বেশিরভাগ প্রবাল মরে যায়। বিবিসি।


ম্যানিং মুক্ত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁসকারী সাবেক মার্কিন গোয়েন্দা বিশ্লেষক ব্র্যাডলি ম্যানিং (বতর্মানে চেলসি ম্যানিং) ছাড়া পেয়েছেন। উইকিলিকস বিষয়ক এক তদন্তে জবানবন্দি দিতে অস্বীকৃতি জানালেও তাকে মুক্তি দেয় পুলিশ। ইরাকে গোয়েন্দা তথ্য বিশ্লেষক হিসেবে কাজ করার সময় উইকিলিকসের কাছে কয়েক লাখ মার্কিন সামরিক গোপন নথি ফাঁস করে দেন তখনকার ব্রাডলি ম্যানিং। রয়টার্স।


শিম্পাঞ্জি বলায়
ইনকিলাব ডেস্ক : প্রিন্স হ্যারি ও মেগানের সদ্যোজাত সন্তানকে ‘শিম্পাঞ্জি’ বলে বিদ্রুপ করায় চাকরি গেল এক ব্রিটিশ রেডিও উপস্থাপকের। ড্যানি বেকার নামে বিবিসির ওই সাংবাদিক স্যুট টাই পরা এক শিম্পাঞ্জির ছবি দিয়ে টুইট করেছিলেন যে ‘রাজপুত্র হাসপাতাল ছাড়ছে।’ এরপর শিশুটি হাসপাতাল ছাড়ার পর ড্যানি বেকার নিজের টুইটার ওয়ালে সেটি পোস্ট করেন। পরে সমালোচনার মুখে পোস্টটি মুছে ফেলে ক্ষমা চান তিনি। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ