Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সিএনজি অটোরিকশা থেকে মাসে ১২ লাখ টাকার টোকেন চাঁদাবাজি হয়

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেছেন, নগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে দাঁড়িয়ে একটি গ্রæপ সিএনজি চালিত অটোরিকশা থেকে প্রতি মাসে প্রায় ১২ লাখ টাকা টোকেনের মাধ্যমে চাঁদাবাজি হয়ে থাকে। আদায়কারী গ্রæপে পুলিশ, ট্রাফিক পুলিশসহ কিছু সাধারণ মানুষও জড়িত। যার ফলে সিএনজি অটোরিকশাগুলো নগরীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে চলাচলের রাস্তা অর্ধেক দখল করে যাত্রী উঠানামার সুযোগ সাহস পাচ্ছে। আর নগরীতে সৃষ্টি হচ্ছে অসহনীয় যানজট।
গতকাল বৃহস্পতিবার সকালে নগর ভবনের অতীন্দ্র মোহন রায় সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট আলোচনা অনুষ্ঠানে কুসিক মেয়র সাক্কু এসব কথা বলেন। অনুষ্ঠানে সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিরিধিরা প্রস্তাবিত বাজেটের উপর তাদের মতামত তুলে ধরেন। অনুষ্ঠানে কুসিকের প্রধান নির্বাহী আবদুল ওয়াদুদ, তত্ত¡াবধায়ক প্রকৌশলী সফিকুল ইসলাম ভূঁইয়া, নির্বাহী প্রকৌশলী শেখ নুরুল্লাহ, প্যানেল মেয়র আহমেদ শোয়েব সোহেল, প্যানেল মেয়র হারুনুর রশিদ, ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ, স্থানীয় দৈনিক ও সাপ্তাহিকের সম্পাদক, বিভিন্ন জাতীয় দৈনিকের প্রতিনিধি এবং কুমিল্লা আলিয়া মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা আলী হোসাইন, ন্যাপ কুমিল্লা জেলার সভাপতি জাকির হোসেন, মহানগর বিএনপি নেতা আবদুর রউফ চৌধুরী ফারুক, সৃষ্টি সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সালমা আক্তার, চকবাজার সমিতির সভাপতি গোলাম জিলানী, রাজগঞ্জ বাজার সমিতির সভাপতি ইদু মিয়া, সাধারণ সম্পাদক আলী আজগর প্রমুখ উপস্থিত ছিলেন। প্রস্তাবিত বাজেটের আকার বড় হলেও তাতে নগরবাসীর উপর কোনো প্রকার নতুন কর আরোপ রাখা হয়নি। প্রায় ২৭০ কোটি ৬৭ লাখ টাকার প্রস্তাবিত বাজেটে নাগরিক সুবিধা, যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামো উন্নয়ন খাত এবং স্বাস্থ্য, পয়ঃপ্রণালী, পরিবেশ উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন খাতকে ব্যাপক গুরুত্ব দেওয়া হয়েছে।
প্রস্তাবিত বাজেট আলোচনায় নাগরিক সমাজের প্রতিনিধি ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে মেয়র মনিরুল হক সাক্কু আরও বলেন, নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে ৫৬০টি রোড ডিভাইডার স্থাপনের পরও যানজট কমছে না। যান চলাচলে নিয়ন্ত্রণ নেই। সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের একার পক্ষে যানজট নিরসন সম্ভব নয়। এজন্য সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। আর সিএনজি, ইজিবাইক থেকে টোকেন চাঁদাবাজি বন্ধ করতে হবে। মেয়র সাক্কু বলেন, প্রতিনিয়ত নগরীতে পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। রাস্তাঘাট, ড্রেন, কালভার্ট উন্নয়ন কাজ অনেক ওয়ার্ডে শেষ হয়েছে। কোনটিতে চলছে।
আলোচনায় মেয়র সাক্কু কুমিল্লা মহানগরের উন্নয়নে সদরের এমপি হাজী আকম বাহাউদ্দিনের সার্বিক সহযোগিতার কথা উল্লেখ করেন। নগর সৌন্দর্য নিয়ে তিনি বলেন, ফুটপাতগুলো নান্দনিক করা হয়েছে। গুরুত্বপূর্ণ মোড়গুলোর মধ্যে কান্দিরপাড় পূবালী চত্বরে জাতীয় কবি নজরুলের ম্যূরালসহ ঐতিহাসিক স্থান ও বরণ্যে ব্যক্তিদের ছবি স্থাপনের কাজ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএনজি অটোরিকশা থেকে মাসে ১২ লাখ টাকার টোকেন চাঁদাবাজি হয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ