Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০১৯, ১২:০৫ এএম

গুলিতে হতাহত ৮
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের কলোরাডোর একটি স্কুলে আগ্নেয়াস্ত্রহামলা চালিয়েছে সেখানকারই দুই শিক্ষার্থী। মঙ্গলবার (৭ মে) এ হামলার ঘটনায় স্কুলটির এক শিক্ষার্থী নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত সাতজন। এরইমধ্যে ওই দুই বন্দুকধারীকে গ্রেফতার করেছে পুলিশ। ডগলাস কাউন্টি আন্ডারশেরিফ হোলি নিকোলসন ক্লুথ বলেন, ‘কর্মকর্তারা যখন স্কুলে পৌঁছান তখনও ভেতর থেকে গুলির শব্দ পাওয়া যাচ্ছিলো। কর্মকর্তারা স্কুলে ঢুকে দ্রুত ব্যবস্থা নিতে পারায় অনেকগুলো জীবন বাঁচানো সম্ভব হয়েছে।’ গার্ডিয়ান।

আগ্নেয়াস্ত্র আমদানি
ইনকিলাব ডেস্ক : আগ্নেয়াস্ত্র আমদানির বাধ্যবাধকতা শিথিল করে একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন ব্রাজিলের ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারো। মঙ্গলবার স্বাক্ষরিত ওই ডিক্রিতে গোলাবারুদ কেনার ক্ষেত্রেও ব্যক্তি পর্যায়ের সীমাও বাড়ানো হয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে এই ডিক্রি কার্যকর হবে। এই সময়ের মধ্যে আগ্নেয়াস্ত্রআমদানিতে কর আরোপের বিষয়ে সিদ্ধান্ত নেবে অর্থ মন্ত্রণালয়। এবছরের জানুয়ারিতে স্বাক্ষরিত এক ডিক্রির মাধ্যমে বন্দুকের মালিকানা পাওয়ার নিয়ম শিথিল করেন তিনি। রয়টার্স।

ইরাকে পম্পেও
ইনকিলাব ডেস্ক : ইরানের সঙ্গে উত্তেজনা বাড়ার মধ্যেই অনির্ধারিত এক সফরে ইরাকের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বার্লিনের এক যাত্রা বাতিল করে মঙ্গলবার ইরাকের রাজধানী বাগদাদে চার ঘণ্টার এক সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ইরাকের নেতাদের সঙ্গে বৈঠক শেষে পম্পেও সাংবাদিকদের জানান তার এই সফরের সাথে ইরানের সঙ্গে সা¤প্রতিক উত্তেজনার সম্পর্ক রয়েছে। রয়টার্স।

গুয়েতেমালায় নিহত ৭
ইনকিলাব ডেস্ক : গুয়েতেমালার রাজধানী গুয়েতেমালা সিটির নিকটবর্তী একটি কারাগারে কয়েদিদের দুটি দলের মধ্যে গোলাগুলিতে অন্তত সাত জন নিহত হয়েছেন। মঙ্গলবারের ওই গোলাগুলিতে আহত আরও ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, দুই বন্দির মধ্যে মারামারির ঘটনাকে কেন্দ্র করে গোলাগুলি শুরু হয়, ওই দুই বন্দির মধ্যে একজন ‘নেশাগ্রস্ত অবস্থায় ছিলেন বলে অভিযোগ’। পাবন নামের ওই কারগারটি এক হাজার বন্দির ধারণ ক্ষমতার হলেও সেখানে অন্তত চার হাজার বন্দি রাখা হয়েছে। বিবিসি।

সেই আগ্নেয়গিরি
ইনকিলাব ডেস্ক : ফের জেগে উঠেছে ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের সিনাবাং আগ্নেয়গিরি। স্থানীয় সময় মঙ্গলবার সকাল থেকেই ৬৫০০ ফুট উঁচু ধোঁয়া আর ছাইয়ের স্তম্ভ সুমাত্রার আকাশ ঢেকে ফেলেছে। তার জেরে পর্বতের পাদদেশ লাগোয়া গ্রামগুলি পুরোপুরি ছাই আর পাথরের আস্তরণে চাপা পড়েছে। ইন্দোনেশিয়া প্রশাসন পর্বত সংলগ্ন এলাকায় চরম সতর্কতা জারি করেছে। স্থানীয় বাসিন্দাদের নিরাপদ দূরত্বে সরানো শুরু হয়েছে। ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা দপ্তর এখনও সুমাত্রার উপরে আকাশপথে নিষেধাজ্ঞা জারি না করলেও অগ্ন্যুৎপাতের ফলে বিমান চলাচলে প্রভাব পড়ার আশঙ্কা প্রকাশ করেছে। নদী দিয়ে গরম লাভার স্রোত বইতে পারে এই আশঙ্কায় নদী তীরবর্তী বাসিন্দাদের সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে প্রশাসন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ