Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ১২:০৪ এএম

সামরিক নৌযান
ইনকিলাব ডেস্ক : আমিরাতের পানিসীমায় প্রবেশ করায় আটক করা কাতারের একটি সামরিক নৌযান ফিরিয়ে দেওয়ার কথা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। সোমবার আমিরাতের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আটক করা নৌযানটিতে কাতারের দুই সামরিক ব্যক্তিত্ব ছিলেন। সঙ্গে আরও ছিলেন একজন ফিলিস্তিনি ও একজন ভারতীয় নাগরিক। ৩০ এপ্রিল নৌযানটি আটক করা হয়। আনাদোলু এজেন্সি।


২ সাংবাদিক মুক্ত
ইনকিলাব ডেস্ক : ৫০০ দিনের বেশি কারাভোগের পর মুক্তি পেয়েছেন রোহিঙ্গা গণহত্যা নিয়ে প্রতিবেদনকারী ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিক। মঙ্গলবার ইয়াঙ্গুনের শহরতলীর একটি কারাগার থেকে তারা মুক্তি পেয়েছেন। মিয়ানমারের সরকারি গোপনীয়তা ভঙ্গের অভিযোগে তাদের কারাদন্ড দেওয়া হয়েছিল। ২০১৭ সালের ডিসেম্বরের এক সন্ধ্যায় পুলিশ সদস্যদের আমন্ত্রণে রেস্টুরেন্টে যাওয়ার পর নিখোঁজ হন মিয়ানমারে কর্মরত রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোয়ে ও। রয়টার্স।

 

৭.২ মাত্রার ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : পাপুয়া নিউ গিনির পূর্বাঞ্চলে একটি ভয়াবহ ভূমিকম্প হয়েছে, যুক্তরাষ্ট্রের ভূতাত্তি¡ক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যানুযায়ী যার মাত্রা ছিল ৭ দশমিক ২। স্থানীয় সময় মঙ্গলবার ভোররাতের এ ভূমিকম্পে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর জানা যায়নি। ইউএসজিএস জানিয়েছে, শক্তিশালী এ ভূমিকম্পটির উৎপত্তি পাহাড়ি দেশটির পূর্ব প্রান্তে ভূপৃষ্ঠের ১২৭ কিলোমিটার গভীরে, পূর্বাঞ্চলীয় শহর লাই থেকে ৬৬ কিলোমিটার দক্ষিণপশ্চিমে। রয়টার্স।


৫ নাবিক অপহৃত
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ায় ভারতীয় পাঁচ নাবিককে অপহরণ করেছে নৌদস্যুরা। বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এ বিষয়ে নাইজেরিয়ান সরকারের সঙ্গে আলোচনা করে দ্রুত নাবিকদের মুক্তির ব্যবস্থা করতে দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অভয় ঠাকুরকে নির্দেশ দিয়েছেন তিনি। সোমবার টুইটারে এক বার্তায় সুষমা স্বরাজ বলেন, আমি নাইজেরিয়ায় জলদস্যুদের হাতে পাঁচ ভারতীয় নাবিক অপহরণের খবর দেখেছি। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ