Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইয়েমেনি মানবাধিকারকর্মীর নোবেল বাতিল দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

নোবেলজয়ী ইয়েমেনি মানবাধিকারকর্মী তাওয়াক্কুল কারমানের নোবেল পুরস্কার বাতিল করার প্রচারণায় নেমেছে আরব উইমেন ফাউন্ডেশন (এডব্লিউএফ)। গত রোববার এক ঘোষণায় একথা জানিয়েছে সংস্থাটি।
খবরে বলা হয়, নারীদের নিরাপত্তা নিশ্চিতকরণে অসহিংস সংগ্রামে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ২০১১ সালে নোবেল পুরস্কার পান কারমান। কিন্তু রোববার প্যারিসে এক সংবাদ সম্মেলনে এডব্লিউএফ’র সদস্যরা বলেন, নোবেল পুরস্কার পাওয়ার পর থেকে কারমানের মনোভাবে পরিবর্তন এসেছে। তিনি এখন সন্ত্রাসবাদের সমর্থনকারীতে পরিণত হয়েছেন।
এডব্লিউএফ’র সাধারণ সম্পাদক ও কারমান-বিরোধী প্রচারণার প্রধান মোহাম্মদ আল-দিলাইমি বলেন, তারা প্রচারণাটির অঙ্ক হিসেবে বিভিন্ন কার্যক্রমের আয়োজন করবেন। এর মধ্যে রয়েছে জেনেভা, লন্ডন, প্যারিস, ওয়াশিংটন ও আরব দেশগুলোসহ বিভিন্ন দেশের রাজধানীতে সভা, সেমিনার, সংবাদ সম্মেলনের আয়োজন। এছাড়া, তারা এ বিষয়ে আলোচনা করতে বেশ কয়েকজন নোবেল পুরস্কারজয়ীদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।
আল-দিলাইমি বলেন, আমরা সন্ত্রাসবাদে কারমাণের ভূমিকা ফাঁস করবো। এসব কার্যক্রম মর্যাদাপূর্ণ এই পুরস্কারের নিয়মনীতি বিরোধী। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • কাওসার আহমেদ ৭ মে, ২০১৯, ১১:১৯ এএম says : 0
    কারমান মানবতার পক্ষে, শিশু হত্যাকারীদের বিপক্ষে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ