Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দাসত্বের চেয়ে মৃত্যু শ্রেয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ৪:৩১ পিএম

আঠারো শতকে ভারতের মহীশুর (বর্তমানে কর্ণাটক) শাসন করতেন টিপু সুলতান। গতকাল শনবিার ছিল তার মৃত্যু দিবস। ওইদিন টুইটারে ভারতের এই শহিদ সুলতানকে শ্রদ্ধা জানাতে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান স্মরণ করেন টিপু সুলতানের উক্তি, ‘দাসত্ব বরণের থেকে মৃত্যু বরণ শ্রেয়।’

ভারতীয় সংবাদ মাধ্যম ওয়ান ইন্ডিয়া ডটকম জানায়, এবারই প্রথম নয়, গত ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলা নিয়ে পাকিস্তানের সংসদে এক বিবৃতিতেও টিপু সুলতানের উক্তি তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী ইমরান খান

ইংরেজদের বিরুদ্ধে ইঙ্গ-মহীশুর যুদ্ধে শহিদ হয়েছিলেন টিপু সুলতান। সেই সময় টিপু সুলতানের এক ফরাসি বন্ধু তাকে প্রাণ বাঁচাতে সুড়ঙ্গ পথ দিয়ে পালিয়ে যাওয়ার উপদেশ দিলেও তিনি তা শোনেননি। পরে টিপু সুলতানের ‘দাসত্ব বরণের থেকে মৃত্যুবরণ শ্রেয়’ উক্তিটি শুধু ভারত নয়, পৃথিবীর ইতিহাসে মিথ হয়ে আছে। তিনি তার প্রজা বৎসল সিদ্ধান্তের জন্যও ইতিহাসে জায়গা করে নিয়েছেন।

কলকাতা ২৪x৭ জানায়, ব্রিটিশ শাসনাধীন ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতান একজন বীরযোদ্ধা ছিলেন। ইংরেজদের বিরুদ্ধে তিনি যুদ্ধের ময়দানে নেমেছিলেন। তিনি তার শৌর্যবীর্যের কারণে শের-ই-মহীশুর (মহীশুরের বাঘ) নামে পরিচিত ছিলেন। টিপু সুলতানের পিতা হায়দার আলি মহীশূর রাজ্যের সেনাপতি ছিলেন।

জানা যায়, টিপুকে বাঘ বলার পেছনে মূল কারণ ছিল তার অসাধারণ ক্ষীপ্রতা, দক্ষতা, বুদ্ধিমত্তা আর কৌশলপূর্ণ রাজ্য পরিচালনা। বাবার সুযোগ্য উত্তরসূরি ছিলেন টিপু সুলতান। বাবা হায়দার, ১৭৪৯ খ্রিস্টাব্দে টিপু নামে এক ফকিরের আশীর্বাদে এক পুত্রসন্তান লাভ করেন বলে প্রচলিত এবং আনন্দচিত্তে তিনি ওই ফকিরের নামেই ছেলের নাম রাখেন ‘টিপু’।



 

Show all comments
  • mahbub ৬ মে, ২০১৯, ১০:০৩ পিএম says : 0
    Thank you for clearly statement about janab tipu sultan
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৬ মে, ২০১৯, ১০:০৪ পিএম says : 0
    কিন্ত আমরা মোসলমানরা কি করিতেছি? আজকে আমরা কি বুজিতে পারিতেছি? ইসলাম শান্তি, ইসলাম মুক্তি, ইসলাম শিফা, ইসলাম রাজনীতি, ইসলাম শক্তি, আমাদের মোসলমানদের মূখে কেন দাঁড়ি নাই? কেন আমরা ডক্তারে যাই?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ