Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুনামগঞ্জে বাঁধ ভেঙে পানি ঢুকছে হাওড়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১১:৫৮ এএম

সুনামগঞ্জের হাওড়গুলোয় এ বছর বোরো ধানের ফলন ভালোই হয়েছিল। প্রকৃতি অনুকূলে থাকায় অকালবন্যাও দেখা দেয়নি এবার। ফলে বিপুল উৎসাহে চলছিল ধান কাটা। কয়েক বছর পর ফসল ঘরে তোলার আনন্দে মেতেছিল হাওড়ের কৃষক পরিবারগুলো। কিন্তু হঠাৎ সেই আনন্দ আতঙ্কে রূপ নিয়েছে। ঘূর্ণিঝড় ফণির প্রভাবে কয়েক দিনের বৃষ্টিতে ভাঙন দেখা দিয়েছে হাওড় রক্ষা বাঁধে। বাঁধ ভেঙে হাওড়ে প্রবেশ করছে পানি। এরই মধ্যে তলিয়ে গেছে ছয়টি হাওড়ের অনেক এলাকার বোরো ফসল।

বাঁধ ভেঙে গত শনিবার মধ্যরাত থেকে পানি প্রবেশ করতে শুরু করে জামালগঞ্জ উপজেলার হালির হাওড়, শনির হাওড়, তাহিরপুর উপজেলার মাটিয়ান হাওড়, সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলার করচার হাওড় এবং ধরমপাশা উপজেলার সোনামড়ল ও ঘুরমার হাওড়ে। গতকাল দিনভর এসব এলাকার কৃষকরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধ মেরামতের চেষ্টা করেন। তবে আবার ভারি বৃষ্টি বা ঢল শুরু হলে এসব বাঁধ রক্ষা পাবে না বলে আশঙ্কা করছেন কৃষকরা। যদিও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, হাওড়ের ধান কাটা এখন শেষ পর্যায়ে। বেশির ভাগ ধান এরই মধ্যে কাটা হয়ে গেছে। ফলে বাঁধ ভাঙলেও ফসলের খুব একটা ক্ষতির আশঙ্কা নেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাওড়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ