Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১২:০৫ এএম

জাপানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : জাপানে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এখনও কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় রবিবার সকালে এই ভূমিকম্প অনুভূত হয়। এর কেন্দ্র ছিলো ভূপৃষ্ঠ থেকে ৫৯ কিলোমিটর গভীরে। আর উৎপত্তিস্থল ছিলো হোকাইদোর উত্তরাঞ্চলীয় দ্বীপে। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা কিংবা প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ক কেন্দ্র কেউই সুনামি সতর্কতা জারি করেনি। এখনও পাওয়া যায়নি কোনও হতাহতের খবর। রয়টার্স।

 


ভেনেজুয়েলায় নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ভেনেজুয়েলায় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সাত আরোহী নিহত হয়েছেন। শনিবার সকালে রাজধানী কারাকাসের কাছে ঘটনাটি ঘটেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। মেঘলা আবহাওয়ার মধ্যে হেলিকপ্টারটি কারকাস থেকে মধ্যপশ্চিমাঞ্চলীয় রাজ্য কোহেদেসে যাওয়ার পথে ‘ভূপাতিত হয়’ বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। নিহতদের মধ্যে দুই জন লেফটেন্যান্ট কর্নেল ও পাঁচ জন জুনিয়র র‌্যাঙ্কের কর্মকর্তা বলে গণমাধ্যমের খবরগুলোতে জানানো হয়েছে। রয়টার্স।

 

নবদম্পতির লাশ
ইনকিলাব ডেস্ক : পশ্চিম বঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে এক নবদম্পতির লাশ পাওয়া গেছে। শুক্রবার রাতে ক্যাম্পাসের চীনা ভবনের কাছে লাশ দুটি পাওয়া গেছে বলে শনিবার জানিয়েছে পুলিশ। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের চীনা ভাষা ও সংস্কৃতি বিভাগটিই চীনা ভবন হিসেবে পরিচিত। নিহতরা হচ্ছে, ১৯ বছর বয়সী অবন্তিকা ও ১৮ বছর বয়সী সোমানাথ মাহাতোর। স¤প্রতি বিয়ে করেছিলেন তারা এবং উভয়েই বোলপুরের শ্রীনন্দা হাই স্কুলের শিক্ষার্থী ছিলেন বলে জানিয়েছেন তিনি। এনডিটিভি।

 

নিষিদ্ধের পর প্রত্যাহার
ইনকিলাব ডেস্ক : কড়া সমালোচনার পর ভারতের গুজরাট রাজ্যের সুরাটে একটি ব্যাংক বোরকা পরে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। ব্যাংক অব বরোদা ও ডেনা ব্যাংক আমবাজি রোড শাখায় একটি নোটিশ দেয়া হয়েছিল। তাতে বলা হয়েছি, বোরকা, হেলমেট ও সানগøাস পরে ওই ব্যাংকে প্রবেশ নিষিদ্ধ। কিন্তু এমন নোটিসে সংখ্যালঘু মুসলিম স¤প্রদায়ের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। ফলে শনিবার ব্যাংকটি ওই নোটিশ সরিয়ে নিয়েছে। তা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়ার হয়। ফলে কড়া সমালোচনা হয় ব্যাংক কর্তৃপক্ষের। টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ