Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নেতাকর্মীদের দুর্গতদের পাশে থাকার নির্দেশ আ.লীগের : মনিটরিং সেল গঠন

সংবাদ সম্মেলনে হানিফ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মে, ২০১৯, ১২:৩৩ এএম

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় প্রশাসনের সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের দুর্গতদের পাশে থাকার নির্দেশ দিয়েছেন দলটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।
গতকাল রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলটির সম্পাদকমন্ডলীর এক জরুরি সভা শেষে সংবাদ সম্মেলনে এ নির্দেশনা দেন হানিফ। এ সময়ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচতে আশ্রয়কেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে কোনো রকম গড়িমসি না করার আহŸান জানান তিনি। একইসঙ্গে এ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শও দেন তিনি।
হানিফ বলেন, দুর্যোগ মোকাবিলায় সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় ‘ফণী’ নিয়ে আতঙ্কিত হবেন না। তবে সর্বোচ্চ সতর্ক বার্তা দেওয়ার সঙ্গে সঙ্গে নিরাপদ আশ্রয়কেন্দ্রে যাবেন। আশ্রয়কেন্দ্রে যাওয়ার বিষয়ে কোনো রকম গড়িমসি করবেন না। আওয়ামী লীগের পক্ষ থেকে একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে। প্রশাসন ও দলীয় নেতা-কর্মীদের সমন্বয় করে মনিটরিং করা হচ্ছে।
গত ১০ বছরে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বিভিন্ন দুর্যোগ সফলতার সঙ্গে মোকাবিলার সক্ষমতা দেখিয়েছে বলেও উল্লেখ করেন তিনি। ফণী মোকাবিলায় প্রশাসনের সঙ্গে আওয়ামী লীগ নেতা-কর্মীরা দুর্গতদের পাশে থাকবেন বলেও জানান তিনি।
হানিফ বলেন, ইতোমধ্যে উপকূলবর্তী জেলাগুলোর কর্মকর্তাদের সঙ্গে সরকারের শীর্ষ কর্মকর্তারা বৈঠক করেছেন। নৌ ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সব কর্মকর্তার ছুটি বাতিল করা হয়েছে। নৌপথ গুলোতে প্রয়োজনীয় নির্দেশনা পৌঁছে দেওয়া হয়েছে। সাইক্লোন সেন্টার প্রস্তুত রাখা হয়েছে। মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। ত্রাণ হিসেবে শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও ওষুধ মজুত রাখা হয়েছে। এমনকি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের কাছে নির্দেশনা পাঠানো হয়েছে। যাতে আক্রান্ত ব্যক্তিরা প্রয়োজনে স্কুলগুলোতে আশ্রয় নিতে পারেন। এছাড়া উপকূলবর্তী জেলাগুলোতে আওয়ামী লীগের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।
ভারপ্রাপ্ত সম্পাদক বলেন, দুর্যোগ মোকাবিলায় আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সমন্বয়ে একটি মনিটরিং কমিটি করা হয়েছে। তথ্য আদান প্রদানের জন্য একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে। কেন্দ্রেও কিছু ত্রাণ ও মেডিক্যাল টিম প্রস্তুত রয়েছে। এছাড়া বরিশাল, খুলনা ও চট্টগ্রামের জন্য তিনটি বিভাগীয় কমিটিও করা হয়েছে। এসব বিভাগের সাংগঠনিক সম্পাদকরা এই কমিটির সমন্বয় করবেন।
দুর্যোগ মোকাবিলায় বৈঠক না করেই প্রধানমন্ত্রী বিদেশ গেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে হানিফ বলেন, দায়িত্বজ্ঞানহীনতা থেকে তিনি এটা বলেছেন। এটি উন্মাদের প্রলাপ। এমন মন্তব্য করে তিনি নোংরা রাজনীতির পরিচয় দিয়েছেন। প্রধানমন্ত্রী সব নির্দেশনা দিয়েই লন্ডন গেছেন। সেখান থেকে সার্বক্ষণিক সব মনিটরিং করছেন।
এ সময় হানিফ তথ্য আদান-প্রদানের জন্য দুটি নম্বর দেন। যেখানে ফোন করে যে কেউ তথ্য জানাতে ও জানতে পারেন। নম্বর দুটি হলো ৯৬৭৭৮৮১ ও ৯৬৭৭৮৮২। এছাড়া একটি ফ্যাক্স নম্বর দেওয়া হয়। নম্বরটি হলো ৯৬৬৬৫৫০।
১৮ সদস্য বিশিষ্ট মনিটরিং সেলের সদস্যরা হলেন, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমÐলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ইঞ্জি. মোশাররফ হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবউল-আলম হানিফ, আবুল হাসনাত আব্দুল্লাহ, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এনামুল হক শামীম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মহিবুল হাসান নওফেল, ফরিদুন্নাহার লাইলী, সুজিত রায় নন্দী, ড. হাছান মাহমুদ, ডা. রোকেয়া সুলতানা, এস এম কামাল হোসেন, মির্জা আজম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফণী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ