Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকুন্দিয়ায় রাসূল সা: কে কটূক্তি করায় এক বছরের কারাদণ্ড

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১:৩৬ এএম

রাসূল (সা:) সম্পর্কে অশালীন ভাষায় কট‚ক্তি করায় কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় মফিজ উদ্দিন (৫৫) নামের এক চা বিক্রেতাকে এক বছরের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গত বুধবার রাতে পৌরবাজারের পাটমহালে অবস্থিত তার নিজ চায়ের দোকান থেকে গ্রেফতার করে পাকুন্দিয়া থানা পুলিশ। সে পৌর এলাকার হাপানিয়া গ্রামের মৃত আবদুল মালেকের ছেলে। এসময় কট‚ক্তির প্রতিবাদে ওই চা বিক্রেতার বিচার চেয়ে বিক্ষোভ মিছিল করে আলেম সমাজ ও এলাকাবাসী।
পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, মফিজ উদ্দিনের চায়ের দোকানে বুধবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে চা খেতে আসা লোকজনের মধ্যে ধর্ম বিষয়ে আলোচনা চলছিল। এসময় মফিজ উদ্দিন ক্ষিপ্ত হয়ে রাসূল (সা:)কে উদ্দেশ্যে করে বলেন ‘নবী নারী ধর্ষণকারী, লোভী, সন্ত্রাস’ (নাউযুবিল্লাহ)। এসময় উপস্থিত একজন তার এ বক্তব্যটি ভিডিও ধারণ করে। নবীকে নিয়ে এমন অশালীন বক্তব্যের ভিডিও এলাকায় ছড়িয়ে পড়লে ক্ষোভে ফেটে পড়ে ধর্মপ্রাণ মুসলিম জনতা।
ওই রাতেই তারা মফিজ উদ্দিনের চায়ের দোকানের সামনে উপস্থিত হয়ে তার বিচারের দাবিতে বিক্ষোভ করতে থাকে। খবর পেয়ে পাকুন্দিয়া থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মফিজ উদ্দিনকে গ্রেফতার করে থানায় নিয়ে আসে। গতকাল বৃহস্পতিবার সকালে বিক্ষুব্ধ আলেম সমাজ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ইলিয়াস ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোকলেছুর রহমানের কার্যালয়ে উপস্থিত হয়ে কট‚ক্তিকারী মফিজ উদ্দিনের সর্বোচ্চ শাস্তির দাবি জানান। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোকলেছুর রহমান ভ্রাম্যমাণ আদালত বসিয়ে মফিজ উদ্দিনের কট‚ক্তির ভিডিও ফুটেজ দেখে ও তার স্বীকারোক্তি নিয়ে থানার ওসি মোহাম্মদ ইলিয়াস ও আলেম সমাজের উপস্থিতিতে মফিজ উদ্দিনকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন।
ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোকলেছুর রহমান বলেন, ধর্মীয় অনুভ‚তিতে আঘাত হানার অভিযোগে দণ্ডবিধি ১৮৬০ এর ২৯৮ ধারায় কট‚ক্তিকারীকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। পাকুন্দিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ইলিয়াস বলেন, রাসূল (সা:)কে নিয়ে কট‚ক্তি করার দায়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দণ্ডপ্রাপ্ত মফিজ উদ্দিনকে কারাগারে পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাসূল সা: কে কটূক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ