Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে দীর্ঘায়িত হতে পারে বিএনপি নেতা সালাহউদ্দিনের প্রবাস জীবন

বিশেষ সংবাদদাতা কক্সবাজার | প্রকাশের সময় : ২ মে, ২০১৯, ৬:২২ পিএম

সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমদের বিরুদ্ধে ভারতে অবৈধ অনুপ্রবেশ মামলার রায়ের দীর্ঘ ৫ মাস পর ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছে ভালরতের রাষ্ট্রপক্ষ। বাংলাদেশের সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী ও বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদের বেকসুর খালাসের বিরুদ্ধে ভারতের শিলং জেলা ও দায়রা জজ আদালতে এই আপিল করেছে রাষ্ট্রপক্ষ।

সালাহউদ্দিন আহমদের ঘনিষ্ঠ এক সূত্র জানান, গত ২৭ এপ্রিল তাঁর রায়ের বিরুদ্ধে আদালতের নোটিশ পেয়ে ১ মে বুধবার তিনি আদালতে হাজির হন। অথচ এর আগ পর্যন্ত তাঁর কৌঁসুলি বা রাষ্ট্রপক্ষের কৌঁসুলি কেউ তাঁকে বিষয়টি অবহিত করেননি। অথচ তিনি নিম্ন আদালত থেকে বেকসুর খালসের পর থেকে দীর্ঘ ৫ মাস ধরে ছাড়পত্রের অপেক্ষায় শিলং শহরে অবস্থান করছিলেন।

তিনি আরো বলেন, 'আপিলের বিষয়ে অবহিত করা হলে আপিল মামলাটি শিলং জেলা ও দায়রা জজ আদালতে দায়েরের গ্রহণযোগ্যতা নিয়ে উভয়পক্ষের শুনানি হতে পারত। এতে করে মনে হচ্ছে বহুমূখী ষড়যন্ত্রের কবলে পড়ে তাঁর প্রবাস জীবন দীর্ঘায়িত হতে পারে।'

২০১৮ সালের ২৬ অক্টোবর ভারতের মেঘালয় রাজ্যের শিলং নর্থ ইষ্ট খাসিয়া হিল জজ আদালত এক রায়ে বৈধ কাগজপত্র ছাড়া ভারতে অনুপ্রবেশের দায়ে সালাহউদ্দিনের বিরুদ্ধে দায়ের করা ফরেনার্স আ্যাক্টের ১৪ ধারায় করা মামলায় বেকসুর খালাস দেন। ওই আদালতের বিচারক ডিজি খারশিং ২০১৮ সালের ১৩ আগষ্ট শুনানী শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষায় রেখেছিলেন। সালাহউদ্দিন আহমদের আইনজীবি এসপি মোহন্ত ও সহকারী আইনজীবি অনিল কুমার জানান, '৫ বার তারিখ পেছানোর পর ২০১৮ সালের ২৬ অক্টোবর চুড়ান্ত রায় দেয়া হয়। রায়ে তাকে দ্রুত দেশের পাঠানোরও নির্দেশ দেয়া হয়। এরপর থেকেই তিনি ছাড়পত্রের অপেক্ষায় ছিলেন।'

২০১৫ সালের ১০ মার্চ ‘আত্মগোপন’ থাকা অবস্থায় রাজধানীর উত্তরার একটি বাসা থেকে ‘আইন-শৃঙ্খলা বাহিনী’ পরিচয়ে তাকে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। এরপর দীর্ঘ ৬২ দিন গুম থাকার পর ১১ মে ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলং শহরের গলফ কোর্স মাঠের পাশে অসুস্থ অবস্থায় তাকে পাওয়া যায়।

সালাহউদ্দিন গুম হবার সময় বিএপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ছিলেন এবং শিলং নির্বাসনে থাকা অবস্থায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নির্বাচিত হন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালাহউদ্দিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ