Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পৌরসভা নির্বাচন- কসবায় এমরানউদ্দিন, রামগড়ে রিপন, নোয়াখালীতে সোহেল ও টিপু, লক্ষ্মীপুরে তাহের মেয়র নির্বাচিত

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কসবা পৌরসভা নির্বাচনে আ.লীগ মনোনীত প্রার্থী এমরানউদ্দিন মেয়র পদে নির্বাচিত হয়েছেন। রামগড়ে নির্বাচিত হয়েছেন আ.লীগের বিদ্রোহী প্রার্থী কাজী রিপন ও লক্ষ্মীপুরে বিজয়ী হয়েছেন আ’লীগের প্রার্থী এম তাহের। এদিকে নোয়াখালীর দুটি পৌরনির্বাচনে জয়ী হয়েছেন আ’লীগের সহিদ উল্লা খান সোহেল ও আবু জাফর টিপু।
কসবা (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল বুধবার (২৫ মে) কসবা পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে মেয়রপদে ৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৮ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।
সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হওয়ার দেড় ঘণ্টার মধ্যেই আড়াইবাড়ী ইসলামিয়া সাঈদীয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে একদল কর্মী টেবিল ল্যাম্প প্রতিকের পক্ষে পক্ষে ব্যালট পেপারে সীল মারার অভিযোগে কেন্দ্রের প্রিজাইডিং অফিসার উপজেলা দারিদ্র বিমোচন কর্মকর্তা দীলিপ কুমার দাস কিছুক্ষণ ভোট গ্রহণ স্থগিত করে দেন। খবর পেয়ে রিটানিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার মো. আবদুল্লাহ আল মামুন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. আলী আফরোজ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে পুনরায় ভোট গ্রহণ শুরু করেন। এ ঘটনার জের ধরে বিশারাবাড়ী গ্রামে প্রতিদ্বন্দ্বী উভয় প্রার্থীর লোকজনের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ভাংচুরের ঘটনা ঘটে। এছাড়াও বিভিন্ন কেন্দ্রে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে।
নির্বাচনে মেয়রপদে আওয়ামী লীগ মনোনীত উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. এমরান উদ্দিন জুয়েল ১৮ হাজার ২৭০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উপজেলা বিএনপি সভাপতি মুহাম্মদ ইলিয়াস পেয়েছেন ১ হাজার ২৯৯ ভোট।
খাগড়াছড়ি জেলা সংবাদদাতা জানান, খাগড়াছড়ি জেলার রামগড় পৌরসভা নির্বাচনে মোবাইল ফোন প্রতীকে ৫ হাজার ২৩৪ ভোট পেয়ে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. শাহজাহান কাজী রিপন। আর ৪ হাজার ২৯৩ ভোট পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বিশ্ব প্রদীপ ত্রিপুরা।
এছাড়া বিএনপি মনোনীত প্রার্থী হাফেজ আহাম্মদ ভূঁইয়া ধানের শীষ প্রতীকে ২ হাজার ৬২০ ভোট পেয়েছেন।
লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা জানান, লক্ষ্মীপুর পৌরসভার নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব এম এ তাহের নির্বাচিত হয়েছেন। কঠোর নিরাপত্তা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বুধবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নির্বাচনে ১৫টি ওয়ার্ডের ২৮টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।
অপরদিকে বিএনপির মেয়র প্রার্থী রেজাউল করিম লিটনে বিকেল তিনটায় তার বাস ভবনে সংবাদ সম্মেলনে করে বিভিন্ন কেন্দ্রে থেকে তার এজেন্টদের বের করে জালভোট দেওয়ার অভিযোগ তুলে পুনর্নির্বাচনের দাবি করেন।
নোয়াখালী ব্যুরো : নোয়াখালী পৌরসভা ও সেনবাগ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থীরা জয়লাভ করেন। নোয়াখালী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) সহিদ উল্লা খাঁন সোহেল ২৮ হাজার ৪৩২ ভোটে জয়লাভ করেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী বিএনপি প্রার্থী (ধানের শীষ) হারুনুর রশিদ আজাদ পেয়েছেন ৫ হাজার ৯৯৮ ভোট। অপরদিকে সেনবাগ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী  (নৌকা) আবু জাফর টিপু পেয়েছেন ৩ হাজার ৮৯০ ভোটে জয়লাভ করেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী আবু নাছের দুলাল (নারিকেল গাছ) পেয়েছেন ৩ হাজার ১৯ ভোট।
ছাগলনাইয়ায় আ’লীগ প্রার্থী মোস্তফা বিজয়ী
ছাগলনাইয়া উপজেলা সংবাদদাতা : দীর্ঘ ১৪ বছর পর নতুন মেয়র পেল ছাগলনাইয়া পৌরবাসী। গতকাল বুধবারের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ মোস্তফা বিপুল ভোটে এ পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন। এর আগে ২০০২ সালে পৌরসভাটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ২ মেয়াদে টানা ১৪ বছর এ পৌরসভার মেয়র ছিলেন উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক মোঃ আলমগীর বিএ। এবারের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের মোহাম্মদ মোস্তফা পেয়েছেন ১৪ হাজার ৫৭৪ ভোট। ধানের প্রতীক নিয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মো. আলমগীর বিএ পেয়েছেন ৭৭৫ ভোট। এছাড়া হাতপাকা প্রতীক নিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আলহাজ্ব রহমত উল্যাহ পাটোয়ারী পেয়েছেন ৪২৭ ভোট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পৌরসভা নির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ