Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষয়ক্ষতির পরিমাণ সর্বনিম্ন রাখতে প্রস্তুতি নিচ্ছি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মে, ২০১৯, ২:৪৭ পিএম

ঘূর্ণিঝড় ফণী আঘাত হানলে ক্ষয়ক্ষতির পরিমাণ সর্বনিম্ন রাখতে প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে অগ্নিদুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রিসভা বৈঠকের আলোচনা অনুযায়ী যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং বিভিন্ন সংস্থার কাজের সুষ্ঠু সমন্বয় সাধনসংক্রান্ত সভার আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় ফণী আসছে বাংলাদেশের দিকে। এর তীব্রতা আগের থেকে আরও বেড়েছে। ৪ নম্বর সতর্কতা সংকেত থেকে এখন সাত নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আমাদের প্রচেষ্টা থাকবে ক্ষয়ক্ষতির পরিমাণ সর্বনিম্ন পর্যায়ে কমিয়ে আনা।

তিনি বলেন, আবহাওয়া অধিদপ্তরের নির্ধারিত সময় অনুযায়ী বাংলাদেশে হয়তো আঘাত হানবে এই ঘূর্ণিঝড়। সে জন্য আমাদের প্রস্তুতি কী কী আছে সেই বিষয়গুলো নিয়ে আমরা আলোচনা করব।

তিনি বলেন, আমাদের ফায়ার সার্ভিস, নিরাপত্তা বাহিনী এবং অন্যান্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা যারা কাজে নিয়োজিত থাকবেন তাদের প্রস্তুতি কী রকম আছে তা নিয়ে আমরা আলোচনা করব। দেশের উপকূলীয় অঞ্চলের জনগণ ইতিমধ্যে জেনে গেছেন, তাই তারা সেভ জায়গায় চলে যাওয়ার জন্য তৈরি হয়েছেন।

তিনি আরও বলেন, উপকূলীয় জনগণের সেবায় যারা নিয়োজিত থাকেন, তারা অভিজ্ঞ এবং সাধারণ মানুষকে সেভ করতে পারবেন বলে আমরা বিশ্বাস করি। নিরাপত্তাজনিত সচেতনতা নিয়ে প্রতিটি জেলায় সভা হচ্ছে। উপজেলাগুলোতেও সভা হচ্ছে এবং সবগুলো এলাকায় করণীয় সম্পর্কে নির্দেশনা দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ফায়ার সার্ভিস আমাদের প্রতিটি উপজেলায় রয়েছে। তাদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হয়েছে।
আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের আজকের সভায় নিরাপত্তা বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত আছেন। সব বাহিনীকে দিকনির্দেশনা দেওয়া হবে। সকল আইনশৃঙ্খলা বাহিনীর যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ফণী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ