Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টটেনহামকে হারিয়ে ফাইনালের পথে আয়াক্স

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ৩:৩৬ এএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে স্বপ্নীল যাত্রা অব্যহত রেখেছে আয়াক্স। টটেনহাম হটস্পারকে তাদেরই মাঠে হারিয়ে প্রতিযোগিতার ফাইনালের পথে এগিয়ে গেছে ডাচ দলটি।

মঙ্গলবার লন্ডনের টটেনহাম হটস্পার স্টেডিয়ামে স্বাগতিকদের ১-০ গোলে হারায় সফরকারী আয়াক্স। হাকিম জায়িসের পাস থেকে ম্যাচের শুরুর দিকে গোলটি করেন ডনি ফন ডি বিক।

প্রথমবারের মত সেমিফাইনালে উঠে আসা টটেনহাম ঘরের মাঠে হেরে যাওয়ায় ফাইনালের রাস্তাটা তারা কঠিন করে তুলল। স্পার্স খ্যাত দলটি এদিন খেলতে নামে আক্রমণভাগে তাদের দুই প্রধাণ তারকা হ্যারি কেইন ও সন হিউন মিনকে ছাড়াই। কেইন ইনজুরিতে, সন নিষিদ্ধ।

মাঠে লড়াইটা ছিল মূলত সমানে সমান। তবে নকআউট পর্বে এর আগে রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসকে হারিয়ে আসা আয়াক্সের খেলায় এদিনও ছিল আত্মবিশ্বাসের ছাপ। ম্যাচের ১৫তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে নেওয়া হাকিমির ভলি এক ডিফেন্ডারের পায়ে লেগে পোস্টের সামনে অরক্ষিত অবস্থায় থাকা ফন ডি বেকের কাছে চলে যায়। ঠা-া মাথায় গোলরক্ষক হুগো লসিরকে ফাঁকি দেন ২২ বছর বয়সী মিডফিল্ডার। শেষ আটেও জুভেন্টাসের মাঠে মহামূল্যবান একটি গোল করেছিলেন এই তরুণ।

স্বাগতিকদের হয়ে গোলের সুযোগ হাতছাড়া করেন ফার্নান্ডো লরেস্তে ও টবি আলডারউইরেল্ড। অরক্ষিত জায়গায় হেডে বল পেয়েও তারা লক্ষ্যভেদ করতে পারেননি। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ানোর খুব কাছে চলে গিয়েছিল সফরকারীরাও। ডেভিড নেরেসের শট পোস্টে বাধা পায়।

চ্যাম্পিয়ন্স লিগ বা ইউরোপিয়ান কাপের ফাইনালে কখনও খেলেনি টটেনহাম। ইতিহাস গড়তে ৮ মে দ্বিতীয় লেগে আমস্টার্ডামে অবিশ্বাস্য কিছুই করে দেখাতে হবে মাউরিসিও পচেত্তিনোর দলকে। ইনজুরির কারণে এই ম্যাচে হয়ত খেলতে পারেবেন না ডিফেন্ডার জান ভার্টোনজেন। সতীর্থ ও আয়াক্স গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষে নাক ফাঁটিয়ে ফেলেছেন তিনি।

বিজয়ী দলকে মাদ্রিদের মেত্রোপলিতানো স্টেডিয়ামের ফাইনালে লড়তে হবে লিভারপুল ও বার্সেলোনার মধ্যকার বিজয়ী দলের বিপক্ষে।

বুধবার রাতে ন্যু ক্যাম্পে সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হবে বার্সেলোনা ও লিভারপুল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ