Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সম্পদে সমঅধিকার নয় বরং কুরআন নির্ধারিত অধিকার নিশ্চিত করা জরুরী

আল্লামা নূর হোসাইন কাসেমী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ১২:০৪ এএম

গত ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস-এর উদ্বোধনী অনুষ্ঠানে সম্পদে নারী-পুরুষের অধিকার প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দেয়া বক্তব্যে কারো কারো মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে উল্লেখ করে জমিয়ত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী বলেছেন, সম্পত্তিতে কে কত অংশ পাবে তা নিয়ে ইসলামে কোন অস্পষ্টতা নেই। পিতার মৃত্যুর পর তার সম্পদ কীভাবে বণ্টিত হবে সেটি পবিত্র কুরআনে সূরা নিসা’র ১১ থেকে ১৪ নং আয়াতে স্বয়ং মহান আল্লাহ সবিস্তার জানিয়ে দিয়েছেন। যে কেউ আয়াত দু’টির অনুবাদ পড়লেই স্পষ্ট বুঝতে পারবেন, কোন ব্যাখা-বিশ্লেষণেরও প্রয়োজন হবে না। গতকাল মঙ্গলবার পল্টনস্থ দলীয় কার্যালয়ে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র কেন্দ্রীয় মুযাকারা মজলিসের বৈঠকে সভাপতির বক্তব্যের এক পর্যায়ে জমিয়ত মহাসচিব এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ইসলামের এই বিধানের কোন অংশ বুঝতে অসুবিধা হলে সরকারের উচিত হবে বিশেষজ্ঞ উলামায়ে কেরামের পরামর্শ চাওয়া। তাঁরাই সম্পদ বণ্টনে মুসলমানদের জন্য আল্লাহর নির্ধারিত বিধান কি, সেটা সুন্দরভাবে তুলে ধরবেন। পবিত্র কুরআনের এই স্পষ্ট বিধানে কোনরূপ পরিবর্তন-পরিবর্ধন বা সংশোধনের সুযোগ নেই। প্রশিক্ষক সম্পদক মুফতি আনোয়ার মাহমূদের পরিচালনায় বৈঠকে বিষয়ভিত্তিক আলোচনা করেন দলের সহসভাপতি আল্লামা আব্দুর রব ইউসুফী ও আল্লামা উবায়দুল্লাহ ফারুক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ