Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শত্রুর বুকে কাঁটা হয়ে বিঁধতে জিহাদিদের প্রতি আহ্বান

প্রতিশোধ নিতেই শ্রীলঙ্কায় হামলা : নতুন ভিডিওতে আইএস প্রধান বাগদাদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ১২:০৫ এএম

দীর্ঘদিন পর মধ্যপ্রাচ্যভিত্তিক জিহাদি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-এর নেতা আবু বকর আল বাগদাদির নতুন একটি ভিডিও প্রকাশ করেছে গোষ্ঠীটির একটি মিডিয়া নেটওয়ার্ক। আল ফুরকান নামে ওই মিডিয়ায় সোমবার প্রকাশিত ১৮ মিনিটের ভিডিও বার্তায় বাগদাদিকে মুখঢাকা কয়েক অনুসারীর সামনে কথা বলতে দেখা গেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভিডিওর শুরুতে একটি লিখিত স্ক্রিপ্টে চলতি বছরের এপ্রিলের শুরুর দিকের তারিখ দেখানো হলেও কবে ভিডিওটি ধারণ করা হয়েছে বা ভিডিওটির যথার্থতা নিশ্চিত করা যায়নি। ২০১৪ সালে ইরাক ও সিরিয়ার কিছু অংশ দখল করার পর বিশ্বের মুসলিমদের শাসক হিসেবে নিজেকে ঘোষণা করেন বাগদাদি। ধারণা করা হয়, আইএসের স্বঘোষিত খিলাফতের পতনের পর এখন তিনি ইরাক-সিরিয়া সীমান্তে আত্মগোপনে আছেন। লোকচক্ষুর অন্তরালে থাকা আইএস নেতা বাগদাদি ২০১৪ সালে একবারই নিজের ছবি তুলতে দিয়েছিলেন। খবরে বলা হয়, শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে চালানো সিরিজ বোমা হামলার প্রশংসা করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংগঠন আইএস-এর নেতা বাগদাদি। তার দাবি, সিরিয়ায় আইএস-এর হাত থেকে সর্বশেষ ঘাঁটি বাঘুজ দখল করে নেয়ার প্রতিশোধ হিসেবে এ হামলা হয়। মার্কিন বার্তা সংস্থা এপি’র প্রতিবেদন অনুযায়ী, সোমবার সংগঠনটি প্রকাশিত এক ভিডিওতে বাগদাদিকে এসব কথা বলতে শোনা গেছে। শত্রুদের বুকে ‘কাঁটা’ হয়ে বিঁধতে জিহাদিদের প্রতি আহ্বান জানিয়েছে সে। ২১ এপ্রিল খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলায় অন্তত ২৫৩ জন নিহত হয়। হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তাওহিদ জামাত বা এনটিজে নামে পরিচিত শ্রীলঙ্কার স্থানীয় উগ্রবাদী গোষ্ঠীর শীর্ষ নেতা জাহরান হাশিম মোহাম্মদকে হামলার মূল হোতা হিসেবে সন্দেহ করছে সে দেশের সরকার। আইএস-এর পক্ষ থেকেও দাবি করা হয়েছে, বাগদাদির প্রতি আনুগত্য প্রকাশ করে হাশিমের পরিকল্পনা মাফিক ওই হামলা হয়েছে। সর্বশেষ ২০১৪ সালে ভিডিও বার্তায় হাজির হতে দেখা গিয়েছিল আইএস নেতা বাগদাদিকে। প্রায় পাঁচ বছর পর সোমবার (২৯ এপ্রিল) আইএস প্রকাশিত নতুন এক ভিডিওতে আবারও দেখা গেছে তাকে। ১৮ মিনিটের ভিডিওটি প্রকাশ করেছে গোষ্ঠীটির মিডিয়া নেটওয়ার্ক আল ফুরকান। ওই ভিডিওতে কিছু স্থিরচিত্রও যুক্ত করে দেওয়া হয়েছে। সেখানে দেখা গেছে, সাদা রঙের একটি কক্ষে আরও তিনজনের সঙ্গে বসে আছে বাগদাদি। তাদের পাশে অ্যাসল্ট রাইফেল। ভিডিওটির সঙ্গে যুক্ত একটি অডিও অংশে বাগদাদিকে শ্রীলঙ্কা হামলা নিয়ে কথা বলতে শোনা গেছে। মূল ভিডিওটি কবেকার তা জানা না গেলেও এপি’র ধারণা এটি শ্রীলঙ্কায় হামলার আগে ধারণ করা হয়েছে এবং অডিও অংশটি পরে যুক্ত করা। জঙ্গি তৎপরতাবিষয়ক খবরের মুনাফাভিত্তিক মাধ্যম সাইট ইনটেলিজেন্স বাগদাদির ওই বক্তব্যকে ইংরেজিতে ভাষান্তর করেছে। এপি, রয়টার্স, বিবিসি।



 

Show all comments
  • আকাশ ১ মে, ২০১৯, ৯:৫৯ এএম says : 1
    সিরিয়ায় আইএস আই সৃষ্টির পিছনে,,,,, ইসরাইল,,,,, আমেরিকা,,,,, ভারত,,,, এই তিন দেশ মিলে সৃষ্টি করেছে আই এস আই কে,,,,, তাদের উদ্দেশ্য ছিল মুসলিম নাম করে মুসলিম দেশগুলোকে ধ্বংস করে দেওয়া কিন্তু কিন্তু আল্লাহর রহমতে তা সফল হয়নি তারা মুসলিমদের জন্য যে চক্রান্ত করছে তাতে তারাই একদিন ধ্বংসপ্রাপ্ত হয়ে যাবে
    Total Reply(0) Reply
  • আবদুস সোবাহান খান ১ মে, ২০১৯, ৯:৫৯ এএম says : 0
    ইজরাইলে হামলা করিস না কেন, সিরিয়া থেকে ইজরাইলের দুরত্ব ৫০০ গজ
    Total Reply(0) Reply
  • মনির হোসেন মনির ১ মে, ২০১৯, ১০:০০ এএম says : 0
    ওরে হাতের কাছে পাইলে কি যে করতাম, ..............
    Total Reply(0) Reply
  • Rahman Hafiz ১ মে, ২০১৯, ১০:০০ এএম says : 0
    ইসলামের বড় শক্রু এরা,
    Total Reply(0) Reply
  • Habib Rahman ১ মে, ২০১৯, ১০:০০ এএম says : 0
    Abu Bokor al bagdadi an (ehudi) he is not Muslim. so what ever he doing is Haram and Islam doesn't allowed it....
    Total Reply(0) Reply
  • Rasel Amin ১ মে, ২০১৯, ১০:০১ এএম says : 0
    এই সব ..............দের কারনে ইসলামের জে খতি হইছে। তা আর কোন সময়ে হয়নি।
    Total Reply(0) Reply
  • Aziz Ul Haque ১ মে, ২০১৯, ১০:০২ এএম says : 0
    জিহাদ করলে ইজরায়েল জান
    Total Reply(0) Reply
  • Abdullah al kamal ১ মে, ২০১৯, ১০:৫৩ এএম says : 0
    হে আল্লাহ,, ইহুদী খিষ্টানদের চক্রান্ত থেকে মুসলিমদের রক্ষা করুন! আমিন
    Total Reply(0) Reply
  • Mohammad Rashadul Islam ১ মে, ২০১৯, ১০:৫৭ এএম says : 0
    শ্রিলংকায় মুসলিম নিধনের নতুন পায়তারা চলছে। আইএস কি কারা কি কাজ তা এখন সচ্ছ পানির মত পরিস্কার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ