Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ১২:০৫ এএম

মোজাম্বিকে নিহত ৩৮
ইনকিলাব ডেস্ক : পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকে ঘূর্ণিঝড় কেনেথ-এর তান্ডবে অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে। সোমবার দেশটির ন্যাশনাল ইন্সটিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এ তথ্য জানিয়েছে। সম্প্রতি দেশটিতে আঘাত আনে ঘূর্ণিঝড় কেনেথ। এর গতিবেগ ছিল ঘণ্টায় ২২০ কিলোমিটার। মাসখানেক আগেই শক্তিশালী ঘূর্ণিঝড় আইডাই আঘাত হানে দেশটিতে। ওই অঞ্চলের তিন দেশে আইডাই-এর আঘাতে প্রায় ৯০০ মানুষের মৃত্যু হয়। রয়টার্স।

 

নিষেধাজ্ঞা প্রত্যাহার
ইনকিলাব ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ওপর আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে শ্রীলঙ্কা সরকার। ফেইসবুক, হোয়াটসঅ্যাপ ও ভাইবারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমের প্লাটফর্মগুলো থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে এবং তা তাৎক্ষণিকভাবে কার্যকরী হবে বলে জানিয়েছেন তিনি। ২১ এপ্রিল আটটি এলাকায় প্রায় একযোগে চালানো আত্মঘাতী বোমা হামলায় ২৫৩ জন নিহত হওয়ার পর থেকে বৌদ্ধ প্রধান ভারত মহাসাগরের এই দ্বীপদেশটিতে উচ্চ নিরাপত্তা সতর্কতা জারি আছে। রয়টার্স।


গুহায় আটকা ৫
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম ভার্জিনিয়া অঙ্গরাজ্যে প্রবল বর্ষণে একটি গুহায় ৫ জন আটকা পড়েছে। জরুরি বিভাগ জানায়, স্থানীয় বড় একটি গুহার ভেতরে প্রবেশ করে তারা। কিছুক্ষণের মধ্যে ভারী বৃষ্টি শুরু হলে তারা ভেতরে আটকা পড়ে। অনেক চেষ্টা করেও বের হতে না পারায় উদ্ধারকর্মীদের খবর দেয়া হয়। আটকাপড়াদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে সংশ্লিষ্টরা। তবে, দুর্গম অঞ্চলটিতে ভারী বৃষ্টি অব্যাহত থাকায় তাদের বের করে আনতে বেগ পেতে হচ্ছে উদ্ধারকর্মীদের। রয়টার্স।


অরেঞ্জ অ্যালার্ট
ইনকিলাব ডেস্ক : ভারতের গুজরাট রাজ্যে তীব্র দাবদাহ অব্যাহত থাকায় দুইদিনের অরেঞ্জ আ্যালার্ট বা মাঝারি সতর্কতা জারি কররেছে দেশটির স্বাস্থ্য দফতর। একইসঙ্গে প্রয়োজন ছাড়া ঘর থেকে দিনের বেলায় বের হওয়ার ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বনেরও নির্দেশ দেয়া হয়। স্বাস্থ্য ঝুঁকি এড়াতে প্রতিটি বাস স্ট্যান্ডে খাবার পানি মজুদ রাখার ব্যবস্থা নেয়া হয়েছে। রাজটিতে রোববার (২৮ এপ্রিল) সর্বোচ্চ ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এনডিটিভি।


চার্চে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : বুরকিনা ফাসোতে একটি খিস্ট্রান চার্চে হামলায় একজন যাজক সহ কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন। দেশটির উত্তরে সিলগাদজি গ্রামে রোববারের প্রার্থনার সময় ওই সহিংস হামলা হয়। মালি’র সঙ্গে প্রায় উন্মুক্ত সীমান্ত থেকে এই এলাকাটি খুব দূরে নয়। বুরকিনা ফাসোর সাহেল অঞ্চলের যোগাযোগ বিষয়ক পরিচালক আরবাইন কাবোরে সোমবার জানিয়েছেন, রোববারের প্রার্থনাসভা চলছিল। এ সময় সেখানে হামলা হয়। এতে কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন। রয়টার্স।


লিবিয়ায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে রবিবার রাতে বিমান হামলায় অন্তত ৪ জন নিহত হয়েছে। এছাড়া এতে আহত হয়েছে ৩৭ জন। সোমবার লিবিয়ার গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকোর্ড (জিএনএ) একথা জানিয়েছে। তারা এই ঘটনার জন্য খলিফা হাফতারের লিবিয়ান ন্যাশনাল আর্মিকে (এলএনএ) অভিযুক্ত করে। জিএনএ জানায়, রাজধানীতে একই ধরনের হামলায় অপর চার বেসামরিক নাগরিক নিহত ও ২০ জন আহত হওয়ার একদিন পর এই হামলা চালানো হলো। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ