Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মোনাজ্জেমদের স্টিকার ভিসার ওপর সউদী নিষেধাজ্ঞা

হাজীর সেবা বিঘ্নিত হবার আশঙ্কা

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

রাজকীয় সউদী সরকার বাংলাদেশী বেসরকারি হজ এজেন্সীগুলোর মোনাজ্জেমদের ষ্টিকার ভিসা ইস্যুর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ষ্টিকার ভিসার ওপর নিষেধাজ্ঞা জারি করায় আগামী হজ মৌসুমে বাংলাদেশী হজ এজেন্সীর মোনাজ্জেমরা সউদী আরবে হাজীদের প্রয়োজনীয় সেবা প্রদানের নানা বাধার মুখে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। ষ্টিকার ভিসার ওপর নিষেধাজ্ঞা জারি হওয়ায় বেসরকারী হজ এজেন্সীর মালিক ও মোনাজ্জেমদের মাঝে চরম হতাশা দেখা দিয়েছে। সউদী সরকারের দক্ষিণ এশীয় মোয়াচ্ছাছা অফিস গত ২০.০৬.১৪৪০ হিজরি তারিখে এক জরুরি চিঠিতে বাংলাদেশ সরকারকে জানিয়ে দিয়েছে হজ অফিসের সদস্য ছাড়া কোনক্রমেই হজ এজেন্সীর মোনাজ্জেম বা অন্য কোন হজযাত্রী অফিসিয়াল ভিসা (ষ্টিকার) গ্রহণ করতে পারবে না। মোনাজ্জেমরা কেবলমাত্র হজ ভিসা নিয়েই সউদী আরবে গমন করতে পারবেন। এক্ষেত্রে হজের সময়ে মোনাজ্জেমদের পাসপোর্ট সউদী মোয়াল্লেম অফিসে জমা থাকবে। সউদী আরবে হাজীদের যে কোনো সমস্যা তাৎক্ষণিকভাবে সমাধানে মোনাজ্জেমরা যখন তখন মক্কা-মদিনা ও জেদ্দায় যাতায়াতে বাধার সম্মুখীন হতে পারেন। এতে হাজীদের নানা রকর ভোগান্তি বাড়তে পারে। একাধিক হজ এজেন্সীর মালিক এ অভিমত ব্যক্ত করেছেন। আবাবিল হজ গ্রুপের চেয়ারম্যান মো. আবু ইউসুফ হজ এজেন্সীর মোনাজ্জেমদের ষ্টিকার ভিসার ওপর নিষেধাজ্ঞা জারির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে অনতিবিলম্বে উক্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ ও হাবের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
এদিকে, জেদ্দাস্থ হজ অফিসের কাউন্সেলর (হজ) মুহাম্মদ মাকসুদুর রহমান গত ১৯ মার্চ সউদী সরকারের ষ্টিকার ভিসার ওপর নিষেধাজ্ঞা জারির বিষয়টি ধর্ম মন্ত্রণালয়কে অবহিত করে। কিন্ত ধর্ম মন্ত্রণালয় প্রায় ৪০ দিন পর গত ২৮ এপ্রিল এ বিষয়টি হজ এজেন্সীগুলোকে অবহিত করায় এজেন্সীর মালিকরা চরম ক্ষোভ প্রকাশ করেছেন। হাব মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম মোনাজ্জেমদের ষ্টিকার ভিসার ওপর নিষেধাজ্ঞা জারিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, এতে সউদী আরবে হাজীদের যথাযথ সেবা দিতে কষ্ট হবে। আল্লাহর মেহমান হাজীদের সুবিধার্থে হাব মহাসচিব পূর্বের ন্যায় মোনাজ্জেমদের ষ্টিকার ভিসা দেয়া অব্যাহত রাখতে রাজকীয় সউদী সরকারের প্রতি জোর দাবী জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোনাজ্জেমদের স্টিকার ভিসা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ