Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

পূর্ণমেয়াদে ছুটিতে পাঠানো হলো ববি উপাচার্যকে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ৭:৪৬ পিএম

বরিশাল বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. এস. এম ইমামুল হককে তার মেয়অদেও অবশিষ্ট সময় ছুটিতে পাঠানো হয়েছে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমানের স্বাক্ষরিত এক ‘অফিস আদেশ’এ প্রেসিডেন্ট ও বিশ্ববিদ্যালয় সমুহের চ্যান্সেলর এ্যাডভোকেট আবদুল হামিদ এ আদেশ প্রদান করেন। এতে ভিসি’র ব্যক্তিগত ও প্রশাসনিক কারন দেখিয়ে ১১ এপ্রিল থেকে ২৬ মে পর্যন্ত পূর্ণমেয়াদে ছুটি প্রদান করা হয়।
ট্রেজারার অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান নিজ দায়িত্বের অতিরিক্ত ভিসির রুটিন দায়িত্ব পালন করবেন।
এদিকে ভিসি’র পূর্ণমেয়াদের ছুটির খবর পেয়ে বিশ্ববিদ্যালয় অবস্থান কর্মসুচী থেকে দুপুর ২টায় আনন্দ মিছিল বের করে। এতে শিক্ষক-শিক্ষার্থীরা একত্রে অংশ নেয়। এসময় শিক্ষার্থীরা বিভিন্ন বিজয়ী শ্লোগান প্রদান করে ।
ডশক্ষার্থীরা জানায়,‘স্বৈরাচার ভিসির পতন হয়েছে। বরিশাল বিশ্ববিদ্যালয় নতুন করে মুক্তি পেয়েছে।’ ছাত্রÑশিক্ষকরা প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টকে ধন্যবাদ দিয়ে বলেন, ‘আমরা তাদেও কাছে কৃতজ্ঞ। তারা আমাদের বিষয়টি বাস্তবতা ও গুরুত্বের সাথে দেখে ভিসিকে পূর্ণমেয়াদে ছুটিতে পাঠিয়েছেন।’
উল্লেখ্য, গত ২৬ মার্চ মহান স্বধীনতা ও জাতীয় দিবসে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বাদ দিয়ে বৈকালিক চা-চক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে শিক্ষার্থীদের আমন্ত্রণ না জানানোয় শিক্ষার্থীরা এ অনুষ্ঠানের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে ভিসি আন্দোলনরত শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ বলায় ছাত্রÑছাত্রীরা আন্দোলন শুরু করে। এর প্রেক্ষিতে ২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দিয়ে হল থেকে নেমে যাওয়ার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।
তখন হলে অবস্থান করে ভিসি’র পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। পরবর্তীতে এক বিবৃতিতে উপাচার্য দুঃখ প্রকাশ করলেও তাতে কাজ না হওয়ায় গত ৬ এপ্রিল স্থানীয় রাজনৈতিক ও প্রশাসনিক ব্যাক্তিবর্গ এবং শিক্ষার্থীদের প্রতিনিধিরা সমঝোতা বৈঠক করেন। কিন্তু তা কোনো কাজে আসেনি। পরে ১০ এপ্রিল ১৫ দিনের ছুটিতে যান উপাচার্য। এ ছুটি প্রথ্যাখ্যান করে উপাচার্যের পদত্যাগ অথবা পূর্ণকালীন ছুটি চেয়ে ৩দিন ধরে অনশন করে শিক্ষক-শিক্ষার্থীরা। এতে ১০জন শিক্ষক-শিক্ষার্থী গুরুতর অসুস্থ হয়ে পরে। এঅবস্থায় অধ্যাপক মোঃ হানিফের নেতৃত্বে বরিশাল বোর্ডের চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য, শিক্ষাবিদ ৯ সদস্যের একটি প্রতিনিধি দল ক্যাম্পাসে গিয়ে আন্দোলনকারীদেও বুঝিয়ে সোমবার পর্যন্ত অনশন স্থগিত করান। সোমবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর অনুমোদনক্রমে পূর্ণমেয়াদে ছুটিতে পাঠান হল ভিসি প্রফেসর ড. এস. এম ইমামুল হককে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ববি উপাচার্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ