Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দুদকের অনুসন্ধান চলবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

জাতীয় পার্টির (জাপা) সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারের বিরুদ্ধে দুর্নীতির অনুসন্ধান চলতে আর কোনো বাধা নেই। অবৈধ সম্পদ অর্জনসহ একাধিক দুর্নীতির অভিযোগে রুহুল আমিনকে দুদকের (দুর্নীতি দমন কমিশন) তলব নোটিশ স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের ওপর স্থগিতাদেশ দিয়েছেন আপিল বিভাগ।
গতকাল রোববার প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে দুদকের করা আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন। রুহুল আমিনের পক্ষে আদালতে ছিলেন ব্যারিস্টার শফিক আহমেদ, সিনিয়র আইনজীবী এএম আমিন উদ্দিন ও আইনজীবী মাহবুব শফিক। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।
আদালত থেকে বের হয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, রুহুল আমিন হাওলাদারকে দুদকের দেয়া নোটিশের কার্যকারিতা গত ৩ এপ্রিল চার সপ্তাহের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্ট। এর বিরুদ্ধে আপিল করে দুদক। আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন। এখন তার বিরুদ্ধে দুদকের অনুসন্ধান কার্যক্রম চলতে আর কোনো বাধা নেই।
জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনসহ একাধিক অভিযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে গত ২৮ মার্চ রুহুল আমিনকে তলব করে চিঠি পাঠান দুদকের উপ পরিচালক সৈয়দ আহমদ। নোটিশে রুহুল আমিন হাওলাদারকে ৪ এপ্রিল সকালে দুদকে হাজির হতে বলা হয়।
দুদকের সূত্র জানায়, পটুয়াখালী থেকে আসা একটি অভিযোগ ও ২০১৪ সালে নির্বাচন কমিশনে দাখিল করা নির্বাচনী হলফনামা বিশ্লেষণ করে ‘সম্পদ বৃদ্ধির’ বিষয়টি আমলে নিয়ে রুহুল আমিন হাওলাদারের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক। অনুসন্ধান শুরুর পর গত বছরের ১৩ সেপ্টেম্বর রুহুল আমিনকে নোটিশ পাঠিয়ে ১৮ সেপ্টেম্বর দুদকে হাজির হতে বলা হয়েছিল।
ওই সময় রুহুল আমিন ‘রাজনৈতিক কর্মকান্ডে ব্যস্ততা ও অসুস্থতার’ কারণ দেখিয়ে দুদকে হাজির না হয়ে সময় চান। একই সঙ্গে তিনি ব্যক্তিগত উপস্থিতি ও অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে দুদকে চিঠি দেন। তবে দুদক এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি।
গত মাসের ২৮ তারিখে রুহুল আমিনের কাছে ফের নোটিশ পাঠায় দুদক। দুদকের তলবি নোটিশে বলা হয়, রুহুল আমিন হাওলাদারের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আছে। সরকারি সম্পদ আত্মসাতের মাধ্যমে শতকোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ