Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনালদোর ৬০০

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

একই রাতে বর্তমান সময়ের তিন সেরা ফুটবল তারকার অনুভুতি হলো তিন রকম। ন্যু ক্যাম্পে বার্সেলোনার হয়ে রেকর্ড দশম লিগ শিরোপা জেতেন লিওনেল মেসি, ম্যাচে একমাত্র গোলটিও আসে তার পা থেকে। প্যারিসে গোল করে ও করিয়েও দলকে লিগ কাপের শিরোপা জেতাতে পারেননি নেইমার। আর ইতালির সান সিরোতে ক্লাব ক্যারিয়ারে ৬০০তম গোলের চূড়ায় উঠেন ক্রিশ্চিয়ানো রোনালদো।
পর্তুগিজ তারকার একমাত্র গোলে সেরি আ লিগে ইন্টার মিলানের বিপক্ষে হার এড়ায় জুভেন্টাস। পরশু ইন্টার মিলানের বিপক্ষে পিছিয়ে পড়েও রোনালদোর গোলে ১-১ ড্র করে ফেরে আগেই শিরোপা নিশ্চিত করা মাসিমিলিয়ানো অ্যালেগ্রির দল। মিরালেম পিয়ানিচের ব্যাকহিল পাস থেকে গড়ানো শটে মাইলফলকে পা রাখা গোলটি করেন সিআর সেভেন। চরতি মৌসুমে এটি ছিল তার ২৭তম গোল। দেশের হয়েও তার নামের পাশে গোল রয়েছে সর্বোচ্চ ৮৪টি। একই রাতে লেভান্তের বিপক্ষে করা মেসির গোলটি ছিল ক্লাব ক্যারিয়ারে ৫৯৮তম। গত ২০ এপ্রিল ফিওরেন্তিনাকে ২-১ গোলে হারিয়ে ৫ ম্যাচ হাতে রেখে টানা অষ্টম লিগ শিরোপা ঘরে তোলে তুরিনের ক্লাবটি।
রোনালদোর সর্বোচ্চ ৪৫০ গোল করেছেন রিয়াল মাদ্রিদের হয়ে। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১১৮টি ও স্পোর্টিং সিপির হয়ে পাঁচটি গোল করেছেন তিনি। তার করা ৬০০ গোলের মধ্যে ১০২টি এসেছে পেনাল্টি স্পট ও ৪৬টি এসেছে সরাসরি ফ্রি-কিক থেকে। ৩৪ বছর বয়সী লা লিগায় করেছেন ৩১১ গোল, প্রিমিয়ার লিগে ৮৪টি, ২০টি সেরি আ ও তিনটি করেছেন পর্তুগালের প্রিমিয়ার লিগায়। চ্যাম্পিয়ন্স লিগে করেছেন সর্বোচ্চ ১২৬টি গোল। এছাড়া ক্লাব ওয়ার্ল্ড কাপে সাতটি ও উয়েফা সুপার কাপে রোনালদোর কাছ থেকে এসেছে দু’টি গোল। ৬০০ গোলের বাকি গোলগুলো পর্তুগাল, ইংল্যান্ড, স্পেন ও ইতালির ঘরোয়া প্রতিযোগিতা থেকে এসেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ