Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

রক্তদানে অভাবনীয় 

ইনকিলাব ডেস্ক : ২১ এপ্রিলের সিরিজ বিস্ফোরণে আহত ব্যক্তিদের রক্তদানে অভাবনীয় সাড়া পড়েছে লঙ্কান নাগরিকদের মধ্যে। আহতদের চিকিৎসায় রক্তদানে স্বতঃস্ফূর্তভাবে ব্ল্যাড সেন্টারে ছুটে আসছেন মানুষ। আগ্রহীদের রীতিমতো লাইন পড়েছে স্থানীয় হাসপাতালগুলোতে। লোকজনের এতোটা সাড়া আশা করেনি খোদ শ্রীলঙ্কার ন্যাশনাল ব্ল্যাড সেন্টার। এখন প্রতিষ্ঠানটি বলছে, মানুষ যেভাবে ছুটে এসেছে তাতে এ মুহূর্তে আর রক্ত সংগ্রহের জন্য বাড়তি কোনও উদ্যোগের প্রয়োজন নেই। দ্য সানডে টাইমস।

 

যৌথ সামরিক মহড়া
ইনকিলাব ডেস্ক : কাতারের রাজধানী দোহায় এক যৌথ সামরিক মহড়ায় অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র, তুরস্ক ও কাতার। শনিবার কাতারি সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল ঘানেম বিন শাহিন আল ঘানেম আকাশপথের এ মহড়া পরিদর্শন করেন। কাতারি কোস্ট গার্ড, নৌ বাহিনী ও দেশটির বিশেষায়িত বাহিনীগুলো এ মহড়ায় অংশ নিচ্ছে। ২৩ এপ্রিল শুরু হওয়া তিন দেশের এ মহড়া চলবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। মধ্যপ্রাচ্যে মার্কিন মিত্র হিসেবে পরিচিত কাতারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে তুরস্কের। আনাদোলু এজেন্সি।

 

ড্রোন দিয়ে নজরদারি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিমানবাহী যুদ্ধজাহাজের ওপর ড্রোন ব্যবহার করে সফলভাবে নজরদারি চালিয়েছে ইরানের বিপ্লবী গার্ড। ভিডিওতে উপসাগরীয় এলাকায় অবস্থানরত মার্কিন যুদ্ধজাহাজ ডোয়াইট এইসেনহাওয়ার ও অপর একটি যুদ্ধজাহাজের ওপর দিয়ে ড্রোন উড়ে যেতে দেখা গেছে। এছাড়া প্রকাশিত ছবিতে যুদ্ধজাহাজের ওপর বিমান পার্ক করে রাখাও দেখা গেছে। নজরদারির ছবিটি প্রকাশ করলেও কখন এই ফুটেজ ধারণ করা হয়েছে তা জানায়নি বার্তা সংস্থাটি। তাসনিম নিউজ।


সিনাগগে নারী নিহত
ইনকিলাব ডেস্ক : ক্যালিফোর্নিয়ার একটি সিনাগগে এক বন্দুকধারীর গুলিতে এক নারী নিহত ও আরও তিন জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। শনিবার সান ডিয়াগো শহরের পোওয়ে এলাকার এ ঘটনায় ১৯ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। খবর বিবিসির। ইহুদিদের বাৎসরিক পাসওভার পরব চলার সময় সিনাগগটিতে হামলা হয়। কী কারণে এ হামলা সে বিষয়ে কিছু বলেনি পুলিশ, কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হামলাটি ‘হেইট ক্রাইম হতে পারে’ বলে মন্তব্য করেছেন। ছয় মাস আগে যুক্তরাষ্ট্রের পিটসবার্গের ট্রি অব লাইফ সিনাগগে বন্দুক হামলার আরেকটি ঘটনায় ১১ জন নিহত হয়েছিল। যুক্তরাষ্ট্রের সা¤প্রতিক সময়ের সবচেয়ে প্রাণঘাতী ইহুদিবিরোধী হামলা ছিল সেটি। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ