Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওসমানীনগরে মসজিদের দখলকৃত জায়গা উদ্ধার করলো গ্রামবাসী

বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৯, ১০:২২ এএম

সিলেটের ওসমানীনগরে মসজিদের জায়গা দীর্ঘদিন ধরে ব্যক্তির অধীন থেকে দখল মুক্ত করলেন কমিটির সদস্য ও মুসল্লিরা। ৪৭ বছর পর গত শনিবার উপজেলার সাদিপুর ইউনিয়নের কাগজপুর জামে মসজিদের ২১০ শতক জমি থেকে বোর ধান কাটার মাধ্যমে তা দখল মুক্ত করেন। তারা এ দিনকে ধান কাটা দিবস হিসেবে আখ্যায়িতও করেন।
জানা যায়, ১৯৭৬ সালে কাগজপুর গ্রামের মৃত আব্দুল জব্বারের স্ত্রী মরজান বিবি ‘কাগজপুর জামে মসজিদে’র নামে ২১০ শতক জায়গা ওয়াকপ করে দেন। তৎকালীন সময়ে মসজিদের মোতাওয়াল্লীর দায়িত্বে ছিলেন একই গ্রামের মৃত আছদ্দর আলী। তিনি ওয়াকপ কৃত জায়গা নিজের দখলে নিয়ে নেন। গ্রামবাসী এই নিয়ে তার সাথে বহুবার যোগাযোগ করলে তিনি এর কোন সন্তুষ্টজনক জবাব কখনো দেননি।
তার মৃত্যুর পর সেই জায়গা ভোগদখল করেন তার ছেলে মেস্তফা কামাল এবং তার পরিবারের অন্যান্যরা। এ নিয়ে তাদের সাথে একাধিক বার যোগাযোগ করেন মসজিদ কমিটির সদস্যরা। কিন্তু তিনি কারো কথার তোয়াক্কা না করে নিজের জমি বলে প্রতি বছর ধান কেটে নেন । অবশেষে মসজিদ কমিটি ও এলাকাবাসী জানতে পারেন জমির মালিক মসজিদ এবং যিনি জায়গাটি ওয়াকপ করে দিয়েছেন তার যতেষ্ট প্রমানও রয়েছে। তাই তারা কাগজপুর জামে মসজিদের ২১০ শতক জায়গা (৭ কিয়ার) দীর্ঘ ৪৭ বছর পর গত শনিবার (২৭ এপ্রিল ) কাগজপুর জামে মসজিদে’র পক্ষের হয়ে জমি থেকে ধান কাটেন এবং জমি দখল মুক্ত করেন ।
এ ব্যাপারে জানতে চাইলে সুহিন আহমদ এবং হাজী আক্তার হোসেন জানান , গ্রামের মানুষ একটি পরিবারের কাছে অসহায় হয়ে পড়েছিলো। তাই তারা দীর্ঘদিন মসজিদের জমি দখল ভোগ করেছে। মসজিদ আল্লাহর ঘর আর সেই মসজিদের মালিকানাধীন ভূমি উদ্ধারের জন্য এলাকাবাসী ঐক্যবদ্ধ হয়ে জমি দখল মুক্ত করেন। আর কেউ যাতে কখনো মসজিদের জায়গা দখল করতে না পারে সে ব্যাপারে আমারা সবাই সোচ্ছার আছি।
জমি দখল মুক্তকালে উপস্থিত ছিলেন, মসজিদ কমিটির সভাপতি হাজী মোহাম্মদ আবরুছ আহমদ ও সাধারণ সম্পাদক হাজী আক্তার হোসেন, যুক্তরাজ্যে প্রবাসী আকিকুর রহমান সিতু, কাগজপুর স্কুল কমিটির সভাপতি আব্দুল আহাদ, মসজিদ কমিটির সহ সভাপতি আব্দুল হক , পাঠাগার বিষয়ক সম্পাদক সুহিন আহমদ, কোষাধক্ষ্য মিজান মিয়া, কমিটির সদস্য শাহিন মিয়া, আব্দুল মুমিন, আব্দাল মিয়া, হারুন খান , শাহাজাহান আহমদ প্রমূখ।

 



 

Show all comments
  • Nannu chowhan ২৮ এপ্রিল, ২০১৯, ১১:৪০ এএম says : 0
    Allah apnader eia mohot kajer jonno akherate o porokale shukhe shantite rakhbe Inshah Allah.Ebong amader moddhe jara eaivabe Allahr ghorer o onner shomppotti jorpurbok vogh dokhol kori Allah jeno amader hedayet koren ebong eashob joghonno oporadh theke biroto rakhen,Ameen.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জায়গা উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ