Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়ন বার্সা, মেসির রেকর্ড

লা লিগা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৯, ৩:২৭ এএম | আপডেট : ১০:২৭ এএম, ২৮ এপ্রিল, ২০১৯

প্রথমার্ধে একের পর এক আক্রমণ করেও লেভান্তের জাল খুঁজে পেল না বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে লিওনেল মেসি বদলি নেমে বদলে দিলেন ম্যাচের চিত্র। আর্জেন্টাইন তারকার একমাত্র গোলে তিন ম্যাচ হাতে রেখে টানা দ্বিতীয় লা লিগা শিরোপা নিশ্চিত করেছে কাতালান দলটি।

ন্যু ক্যাম্পে সফরকারীদের ১-০ গোলে হারায় আর্নেস্তো ভালভার্দের দল। শেষ ১১ মৌসুমে বার্সেলোনার এটি অষ্টম ও সব মিলে ২৬তম লিগ শিরোপা। সর্বোচ্চ ৩৩ বারের চ্যাম্পিয়ন চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ।

শিরোপা উৎসবের প্রস্তুতি নিয়েই এদিন ন্যু ক্যাম্পে হাজির হয় বার্সা সমর্থকরা। প্রায় ৯২ হাজার দর্শক উপস্থিতিতে গ্যালারি ছিল কানাই কানাই পূর্ণ। প্রিয় সমর্থকদের হতাশ করেননি মেসি। প্রিয় সমর্থকদের সামনে লা লিগায় নিজের দশম শিরোপা জেতেন ফুটবল জাদুকর; বার্সার হয়ে যা সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ ৯টি শিরোপা জিতেছেন ক্লাব লিজেন্ড আন্দ্রেস ইনিয়েস্তা। আর তিন দলের হয়ে টানা অষ্টম লিগ শিরোপা জিতলেন আর্তরো ভিদাল। এর আগে চিলির এই মিডফিল্ডার জুভেন্টাসের হয়ে চারটি ও বায়ার্ন মিউনিখের হয়ে তিনটি শিরোপা জেতেন।

চার দিন বাদে চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের প্রথম লেগে প্রতিপক্ষ লিভারপুল। এ কারণে মেসির সঙ্গে সার্জিও বুসকেটসকেও বেঞ্চে রেখে একাদশ সাজান কোচ। বলের দখল রেখে শুরু থেকেই লেভান্তের রক্ষণে চাপ বাড়ান ফিলিপ কুতিনহো-ইভান রাকিটিচ-লুইস সুয়ারেজরা। তবে গোলের দেখা পাননি তারা। প্রতিটা আক্রমণের সমাপ্তি ছিল হতাশাজনক।

স্কোরলাইনে ম্যাচের আসল চিত্র উঠে আসেনি। প্রথমার্ধে গোলের জন্য সব ধরণের প্রচেষ্টা চালায় বার্সেলোনা। শুরুর ৩০ মিনিটেই সুয়ারেজ-কুতিনহো-রাকিটিচদের শট সাত বার প্রতিহত করেন লেভান্তে গোলরক্ষক। কুতিনহোর ফ্রি কিক ক্রসবার কাঁপিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়। ব্রাজিলিয়ান মিডফিল্ডারের দুটি শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক আইতর ফের্নান্দেজ।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে কুতিনহোর বদলি নামেন মেসি; পাল্টে যায় ম্যাচের চিত্র। ৬২তম মিনিটে স্বাগতিক সমর্থকদের আনন্দের উপলক্ষ্য এনে দেন বার্সা অধিনায়ক। ডি বক্সে ভিদালের আলতো হেডে বাড়ানো বল দুই জনকে কাটিয়ে বাঁ পায়ের শটে জালে পাঠিয়ে দেন মেসি। লিগ মৌসুমে এটি তার ৩৪তম গোল। লা লিগায় বদলি খেলোয়াড় হিসেবে মেসির এটি ২৪তম গোল, যা একবিংশ শতাব্দীতে সর্বোচ্চ।

পিছিয়ে পড়ার পর ম্যাচে ফেরার চেষ্টা চালায় লেভান্তে। ৬৪তম মিনিটে বার্সার গোল বরাবর প্রথম শট নেয় নেয় তারা। কিন্তু গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেনকে পরাস্ত করতে পারেনি। তিন মিনিট বাদেই পাল্টা আক্রমণ থেকে সমতায় ফিরতে পারত সফরকারীরা। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন মোরালেস। তাদের সবচেয়ে ভালো সুযোগ আসে নির্ধারিত সময়ের শেষ মিনিটে। জটলার মধ্য থেকে বল গড়িয়ে পোস্টে লেগে ফিরে আসে। দ্রুত বল নিজের দখলে নেন টের স্টেগেন।

এগিয়ে যাওয়ার পর মেসির নেতৃত্বে বেশ কয়েকবার আক্রমণ শানিয়েও আর জালের দেখা পায়নি বার্সা। দেম্বেলে-ভিদালদের লক্ষ্যভ্রষ্ট শটে ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া হয়।

একই রাতে আগের ম্যাচে রিয়াল ভালাদলিদকে একমাত্র গোলে হারায় পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ।

৩৫ ম্যাচে ২৫ জয়, ৮ ড্র ও ২ হারে বার্সেলোনার পয়েন্ট ৮৩, সমান ম্যাচে ২২ জয় ৮ ড্র ও ৫ হারে ৭৪ পয়েন্ট অ্যাটলেটিকোর। বাকি তিন ম্যাচে বার্সার হারের বিপরীতে অ্যাটলোটিকো জিতলেও পয়েন্ট হবে সমান। সেক্ষেত্রে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকবে বার্সা।

৩৪ ম্যাচে ২০ জয়, ৫ ড্র ও ৯ হারে ৬৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে চার ও পাঁচে যথাক্রমে গেটাফে ও সেভিয়া। ৫২ পয়েন্ট নিয়ে আগামী মৌমুমে চ্যাম্পিয়ন্স লিগে সুযোগ করে নেয়ার দৌড়ে রয়েছে ভ্যালেন্সিয়াও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ