Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশুদের সুরক্ষায় পৃথক অধিদফতর গঠনের আহ্বান

জাতীয় সেমিনারে ডেপুটি স্পিকার

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

পথশিশুসহ সকল শিশুর সুরক্ষায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে পৃথক শিশু অধিদপ্তর গঠনের জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া।
গতকাল শনিবার দুপুরে রাজধানীর শ্যামলীতে এসএস চিল্ডেন ভিলেজ অডিটরিয়ামে ষ্ট্রীট চিলড্রেন একটিভিস্টস নেটওয়ার্কস (স্ক্যান) আয়োজিত জাতীয় সেমিনারে তিনি এ কথা বলেন।
আন্তর্জাতিক পথশিশু দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জাহাঙ্গীর নাসির। স্ক্যান সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুকুল উত্থাপিত মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন পথশিশু পুর্বাসন প্রকল্প পরিচালক ড. মো. আবুল হোসেন, দাতা সংস্থা কেএনএইচ জার্মানি’র কান্ট্রি কো-অর্ডিনেটর মারুফ রুমি মমতাজ, মানুষের জন্য ফাউন্ডেশনের পাবলো নেরুদা প্রমূখ।
ডেপুটি স্পিকার বলেন, শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারণেই শিশু বাজেট চালু হয়েছে। ইতোমধ্যে শিশু অধিকার সংক্রান্ত আইন ও নীতিমালা প্রণয়ন করা হয়েছে। ফলে শিশু অধিদপ্তর করার মতো সময়োপযোগী দাবিটি প্রধানমন্ত্রী পুরণ করবেন বলে আমরা আশা করতেই পারি। ডেপুটি স্পিকার বলেন, পথশিশুদের সঠিক পরিসংখ্যান নিরুপন করে একটি প্রতিবেদন উপস্থাপন করলে তার ভিত্তিতে সরকার পথশিশুদের ভাগ্যন্নোয়নে অবশ্যই কাজ করবে। আর সেজন্য দরকার একটি শিশু বিষয়ক অধিদপ্তর। যার মাধ্যমে একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে শিশুদের নিয়ে কাজ করা সহজ হবে।
তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ। উন্নত দেশের কাতারে পৌছানোর স্বার্থে পথশিশু ও প্রতিবন্ধী শিশুদেরও মূলধারায় সম্পৃক্ত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এবিষয়ে আন্তরিক। তবে সরকারের পাশাপাশি সকল সংস্থা ও সচেতন মানুষকে এগিয়ে আসতে হবে। সরকার-বেসরকারী সংস্থাগুলোকে সমন্বিত ভাবে কাজ করার আহŸান জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশুদের সুরক্ষায় পৃথক অধিদফতর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ