Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কৃষকরাই বাংলার প্রকৃত নায়ক

চবিতে ইউজিসি চেয়ারম্যান

চবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, কৃষকরাই বাংলাদেশের প্রকৃত নায়ক। তারা আমাদের তিন বেলার খাবার জোগায়। কৃষকরা নির্ভেজাল ও দুর্নীতিমুক্ত। গতকাল শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদ অডিটোরিয়ামে ‘বাংলাদেশ সোসাইটি ফর বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি’ (বিএসবিএমবি) কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ উন্নত হচ্ছে। অর্থনৈতিক সমৃদ্ধি লাভ করছে। প্রয়োজনের তুলনায় কৃষকরা তিনগুণ খাবার উৎপাদন করছে। এরপরও কিছু সমস্যা রয়েছে। আমাদের প্রধান সমস্যা শিক্ষিত সমাজে দুর্নীতি। কৃষক, শ্রমিক ও রিকশা চালকরা দুর্নীতি করে না।
তিনি আরো বলেন, আমাদের তেল নেই, সোনা নেই। তবে রয়েছে পর্যাপ্ত মানবসম্পদ। তাই আমাদের এই মানব সম্পদকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। কারন প্রযুক্তিতে উৎকর্ষতা সাধন করেছে পুরো বিশ্ব। এই শতাব্দীর শেষে তিনশ’ মিলিয়ন মানুষ বেকার হয়ে যাবে। আর চীনে হবে ১০০ মিলিয়ন। মানুষ প্রযুক্তি তৈরি করছে, প্রযুক্তি মানুষকে নয়। তাই প্রযুক্তির চেয়ে প্রযুক্তির পেছনের মানুষকে গুরুত্ব দেয়া বেশী জরুরী।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, প্রো-ভিসি প্রফেসর ড. শীরীণ আখতার। এছাড়া অনুষ্ঠানে বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষকরাই বাংলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ