Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যান্টিবায়োটিকে হৃদরোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

রোগ নিরাময়ের জন্য চিকিৎসার জন্য রোগীদের কাছে অ্যান্টিবায়োটিক ওষুধের নির্ভরতা ক্রমশ বেড়ে চলেছে। কারণে অকারণে এর প্রয়োগ এবং চাহিদা ব্যাপকমাত্রায় বেড়ে চলেছে। অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার ও প্রয়োগের কারণে নেতিবাচক প্রভাব দেখা গিয়েছে। যা বিশেষজ্ঞদের কাছে দুশ্চিন্তার কারণ হয়ে উঠছে। বিশেষত মহিলাদের ক্ষেত্রে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, দীর্ঘদিন অ্যান্টিবায়োটিক নেয়ার ফলে স্ট্রোক ও হৃদযন্ত্রের সমস্যার প্রবল সম্ভাবনা দেখা দিতে পারে।
কিউই নামে এক সংস্থা ৩৬, ৪২৯ জন ষাট বছর বয়সী ভারতীয় মহিলার উপর সমীক্ষা করে দেখেছেন। যাঁরা কুড়ি থেকে পঁচিশ বছর পর্যন্ত অ্যান্টিবায়োটিক ব্যবহার করেছেন। এরপর রিপোর্টে দেখা গেছে, এদের মধ্যে প্রায় হাজার জনই স্ট্রোক ও হৃদযন্ত্রের সমস্যার শিকার হয়েছেন। মধ্যবয়স্কদের মধ্যেও এই প্রবণতা দেখা গেছে। পরীক্ষা করে দেখা গিয়েছে, মধ্যবয়স্ক মহিলাদের প্রায় আট বছর ধরে অ্যান্টিবায়োটিক ব্যবহার করে আসছেন। যাঁদের মধ্যে প্রবল আশঙ্কা রয়েছে বলে জানা গেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ