Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনলাইনে থাকছে সুপ্রিম কোর্টের কার্যতালিকা

প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পহেলা ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টের কার্যতালিকা (কজলিস্ট) কাগজে ছাপানো বন্ধ করে শুধু অনলাইনে প্রকাশ করা হবে। ফলে প্রত্যন্ত গ্রামের বিচারপ্রার্থীরাও মুহূর্তেই জানতে পারবেন মামলার কার্যতালিকা। গতকাল বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্টে বিচারকদের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম এ ঘোষণা। সৈয়দ আমিরুল ইসলাম বলেন,  মামলা জট ও জনদুর্ভোগ কমানো, খরচ বাঁচানো এবং ডিজিটাল কার্যক্রমের অংশ হিসেবে ছাপানো কার্যতালিকা তুলে দেওয়া হচ্ছে। গত বছরের ১ নভেম্বর থেকে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের কার্যতালিকা কাগজে ছাপানোর পাশাপাশি একযোগে অনলাইনেও প্রদর্শন করা হয়। তিন মাস পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি অনুসরণ করার পর ১ ফেব্রুয়ারি থেকে কাগজে ছাপা কার্যতালিকা সম্পূণরুপে বন্ধ করে দেওয়া হচ্ছে।
এসময় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার জাকির হোসেন, হাইকোর্টের বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন, হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ উপস্থিত ছিলেন।
এদিকে কাগজের কার্যতালিকা (কজলিস্ট) পরিবর্তে শুধু অনলাইন কর্যতালিকা চালুর সিদ্ধান্তের বিরুদ্ধে সমাবেশ করেছেন সরকার ও বিরোধী সমর্থক আইনজীবীরা।  তারা বলেছেন, শুধু অনলাইন কর্যতালিকা চালু রাখলে হবে না, পাশাপাশি কাগজেরটাও চালু রাখতে হবে। এর ব্যতিক্রম হলে তারা আদালত বর্জন করবেন। আইনজীবী সমিতির ভবনে শহীদ শফিউর রহমান মিলনায়তনে আয়োজিত সাধারণ সভায় আওয়ামী ও বিএনপি সমর্থিত আইনজীবী নেতারা এ ঘোষণা দেন।  সভায় বলা হয়, বৃহস্পতিবার বিকেলে আইনজীবীরা প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতে বিষয়টি তুলে ধরবেন। একই সঙ্গে রোববার পর্যন্ত সাধারণ সভা মুলতবি রাখা হয়েছে। সভায় আরো বক্তব্য রাখেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, ব্যারিস্টার মওদুদ আহমদ, সমিতির সভাপতি অ্যাডকোকেট খন্দকার মাহবুব হোসেন, সাবেক সম্পাদক স ম রেজাউল করিম, এম এম আমিন উদ্দিন, নুরুল ইসলাম সুজন এমপি, মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী প্রমুখ। সভা পরিচালনা করেন বার সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনলাইনে থাকছে সুপ্রিম কোর্টের কার্যতালিকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ